• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতের কলকাতাসহ বিভিন্ন স্হানে ঈদের জামাত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৩ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৭ এএম
পশ্চিমবঙ্গে সবচেয়ে বড় ঈদের জামাত
ঈদের জামাত

নিউজ ডেস্ক:  সারা বিশ্বের মতো ভারতেও পালিত হচ্ছে ঈদুল ফিতর। এই উপলক্ষে দেশটির সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের বিভিন্ন মসজিদ ও ঈদগাহে ঈদের নামাজে সামিল হন মুসল্লিরা।

কলকাতার রেড রোডে অনুষ্ঠিত হয় পশ্চিমবঙ্গে সবচেয়ে বড় ঈদের জামাত। এই জামাতে ইমামতি করেন কোয়ারি ফজলুর রহমান। প্রায় লাখো মুসল্লি এই নামাজে অংশ নেয়। এই জামাতে উপস্থিত হয়ে শান্তির বার্তা জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

এছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস, ময়দান, খিদিরপুরসহ রাজ্যের অসংখ্য মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়। পরে নামাজ শেষে একে অপরকে আলিঙ্গন করেন, কুশল বিনিময় করেন মুসল্লিরা।

পশ্চিমবঙ্গের পাশাপাশি ঈদ পালিত হচ্ছে দিল্লি, জম্মু-কাশ্মীর, ভোপাল, মুম্বাই, পাটনাসহ ভারতের প্রতিটি শহরে। দিল্লির জামা মসজিদ, ফতেপুরি মসজিদে এদিন হাজার হাজার মানুষ ঈদের নামাজে অংশ নেয়। ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছিল রাজধানী দিল্লিতে। নাশকতা এড়াতে দিল্লিসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহরেই ছিল পুলিশের কড়া নজরদারি।

কলকাতার রেড রোড এদিন ঈদের নামাজে উপস্থিত ছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ঈদ উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, 'আপনাদের সবাইকে ঈদ মোবারক জানাচ্ছি। আমরা গোটা বিশ্বের শান্তি চাই। আমরা কোন দাঙ্গা চাই না, দেশকে বিভক্ত করতে চাই না। যারা দেশকে টুকরো করতে চায় আমাদের প্রাণ থাকতে তা করতে দেব না। আপনারা সবাই শান্তিতে থাকবেন। কারো প্ররোচনায় পা দেবেন না।'

এদিন ঈদ উপলক্ষে মসজিদ থেকে ঈদগাহ ও সমস্ত এলাকায় রঙিন আলোকসজ্জায় সেজে ওঠে। মুসলিম মহল্লার রাস্তায় রাস্তায় ঈদ উপলক্ষে আগামী কয়েক দিন চলবে নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। ঈদ উপলক্ষে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image