• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গফরগাঁওয়ে ভাষা সৈনিক মকবুল হোসেন খাঁনকে সংবর্ধনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২২ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:০৩ পিএম
১৯৫৩ সালের ফেব্রুয়ারীতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে
ভাষা সৈনিক মকবুল হোসেন খাঁনকে সংবর্ধনা

গফরগাঁও, ময়মনসিংহ : গফরগাঁওয়ে ভাষা আন্দোলনের একমাত্র জীবিত ভাষা সৈনিক মো. মকবুল হোসেন খাঁনকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন ও বেসরকারি প্রতিষ্ঠান। গত সোমবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত ভাষা শহীদ জব্বারের গ্রামের বাড়ী পাঁচুয়াতে আয়োজিত সরকারি অনুষ্ঠানে ভাষা সৈনিক মকবুল হোসেন খাঁনকে সংবর্ধনা প্রদান করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে নিজে থেকে সন্মাননা গ্রহণ করতেন তিনি। এবছর শারীরিক অসুস্থতার কারণে তার পরিবারের হাতে তুলে দেওয়া হয় সন্মাননা স্মারক।

এদিকে সোমবার বিকেলে উপজেলার লংগাইর ইউনিয়নের মাইঝবাড়ি গ্রামের বাড়িতে গফরগাঁওয়ের একমাত্র জীবিত ভাষা সৈনিক মকবুল হোসেন খাঁনকে সংবর্ধিত করেন বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারর্স এসোসিূেয়শন গফরগাঁও উপজেলা শাখার নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য শামসুর রেজা তুষার,সমন্বয়ক শিহাব, জেলা আহবায়ক আমিন হোসেন,উপজেলা সভাপতি এসকে আলিম রেজা, সাধারণ সম্পাদক জাহিদ হাসান, গফরগাঁও সরকারি কলেজের সাবেক ভিপি মাহতাব উদ্দিন (ভিপি সাদেক) প্রমুখ। একই সাথে বেসরকারি ব্যাংক এন আর বি সি গফরগাঁও গফরগাঁও শাখার পক্ষ থেকে ভাষা সৈনিক মো মকবুল হোসেন খাঁন কে তাঁর নিজ বাড়িতে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন শাখা প্রধান মো. আবু ফয়সল, এস.এম. লুৎফুর রহমান, আব্দুর রহমান ডিগ্রী কলেজের অধ্যক্ষ, মো. শফিকুল কাদির, মেহেদী হাসান রাজু প্রমুখ।

এসময় আলহাজ¦ মো. মকবুল হোসেন খাঁন স্মৃতিচারণ করে বলেন,’বায়ান্নর ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৫৩ সালের ফেব্রুয়ারীতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে শহীদ দিবসের মিছিল করতে গিয়ে গফরগাঁও থানা পুলিশের গ্রেপ্তার ও নির্যাতনের শিকার হতে হয়।

সেদিন গফরগাঁও ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক হিসেবে আমি, দুগাছিয়ার আব্দুল বাতেন, শিলাসীর আতাফুল হকসহ তৎসময়ের পাঁচজন ছাত্র নেতা গ্রেপ্তার হয়ে দুই মাস কারাবরণ করি। ভাষার দাবিতে মিছিল করতে গিয়ে ছাত্র নেতারা বিনা বিচারে ময়মনসিংহ জেলহাজতে আছেন এঘটনা জানতে পেরে রাজনীতিবিদ ও আইনজীবি আবুল মনসুর আহম্মেদ দুমাস পর আমাদেরকে নিজ জিম্মায় জামিনে মুক্ত করেন।’

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image