• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

১৩ বিদেশী সাংবাদিকের বাংলাদেশ ঘুরে দেখা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:৪৭ পিএম
আলজেরিয়া, বাহরাইন, বুলগেরিয়া, কম্বোডিয়া, চীন, ওমান,
১৩ বিদেশী সাংবাদিকের সাথে তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক:  ভিজিট বাংলাদেশ ২০২২ কর্মসূচির আওতায় বিশ্বের ১১ দেশের ১৩ জন সাংবাদিক দেশের বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন। ১৫ ডিসেম্বর থেকে ছয়দিনব্যাপী এই ভ্রমণে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সংস্কৃতি, আর্থ-সামাজিক উন্নয়ন পরিদর্শন করেন। বুধবার (২১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

১৫ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাতের মাধ্যমে বিদেশী সাংবাদিকদের ভিজিট বাংলাদেশ কর্মসূচির সূচনা হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী বিদেশী সাংবাদিকদের কাছে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা এবং পররাষ্ট্র নীতির বিষয়ে জানান।

তারা ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। জাদুঘরের গাইড তাদেরকে জাতির পিতার স্মৃতি বিজড়িত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শন করেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আক্তারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য, মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা সম্পর্কে তাদেরকে অবহিত করেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যৈষ্ঠ সচিব মাসুদ বিন মোমেন অয়োজিত নৈশ্যভোজে অংশগ্রহণ করেন তারা।

১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের কুচকাওয়াজ, মুক্তিযুদ্ধ জাদুঘর ও একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল পরিদর্শন করেন।


১৭ ডিসেম্বর দুর্নীতি অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসানের নেতৃত্বে শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে পুষ্পস্তবক প্রদান এবং সমাধিসৌধ ও জাদুঘর পরিদর্শন করেন। এদিন দলটি পদ্মা বহুমুখী সেতু পরিদর্শন করে।

১৮ ডিসেম্বর সাংবাদিকরা কক্সবাজার জেলার উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং শরনার্থী ত্রাণও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন। দলটি বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত তথা কক্সবাজার সমুদ্র সৈকতও পরিভ্রমণ করে। প্রতিনিধি দলটি বাংলাদেশ সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেন।

২০ ডিসেম্বর প্রতিনিধি দলটি বাংলাদেশের শিল্প-কারখানার কার্যক্রম সরেজমিনে দেখার জন্য গাজীপুরের বেক্সিমকো শিল্প পার্ক পরিদর্শন করেন। রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নৈশভোজের মাধ্যমে ভিজিট বাংলাদেশের সমাপ্তি হয়।

আলজেরিয়া, বাহরাইন, বুলগেরিয়া, কম্বোডিয়া, চীন, ওমান, রোমানিয়া, পোল্যান্ড, পর্তুগাল, স্পেন ও ভিয়েতনামের ১৩ জন সাংবাদিক ‘ভিজিট বাংলাদেশ ২০২২’ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image