• ঢাকা
  • শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এডিবি ২৫ কোটি ডলার ঋণ দেবে সামাজিক নিরাপত্তায়  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:২৮ এএম
সামাজিক নিরাপত্তায় ঋণ দেবে
এডিবি

নিউজ ডেস্ক : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের সামাজিক নিরাপত্তা খাতে ঋণসহায়তা দিচ্ছে। এ লক্ষ্যে সরকারের সঙ্গে চুক্তি সই করেছে তারা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আর্থসামাজিক চ্যালেঞ্জের বিরুদ্ধে দুর্বল জনগোষ্ঠীকে সহায়তা করার লক্ষ্যে এবং বাংলাদেশের সামাজিক সুরক্ষাব্যবস্থা আরও উন্নত করার লক্ষ্যে ২৫ কোটি ডলারের এই ঋণচুক্তি হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এডিবির নতুন এই কর্মসূচির মধ্য দিয়ে দেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রতিরোধ ও সুরক্ষা সক্ষমতা বাড়ানো হবে। জাতীয় সামাজিক নিরাপত্তা কর্মসূচি ২০২১-২৬-এর দ্বিতীয় ধাপের জন্য সহায়ক ভূমিকা পালন করবে নতুন এই কর্মসূচি।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে এই চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সই করেন অর্থনৈতিক সম্পদ বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং এডিবির পক্ষে সই করেন সংস্থাটির এদেশীয় প্রধান এডিমন গিন্টিং।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নগদ সহায়তা কর্মসূচি যাদের পাওয়ার কথা, তাদের পরিবর্তে যেন অন্য কেউ না পায়, সে লক্ষ্যে সত্যতা নিশ্চিত করার ব্যবস্থা চালু করা হবে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির দক্ষতা বৃদ্ধিতে অক্ষম মানুষের জন্য প্রচলিত দুটি নগদভিত্তিক কর্মসূচি একীভূত করা হবে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে কারা সবচেয়ে অরক্ষিত অবস্থায় আছে, তা চিহ্নিত করে উদ্দিষ্ট জনগোষ্ঠীর ঘুরে দাঁড়ানোর সক্ষমতা বৃদ্ধি ও তাদের সুনির্দিষ্ট চাহিদা মেটাতে সুনির্দিষ্ট ব্যবস্থা নেওয়া।

বিধবা ভাতা কর্মসূচির আওতায় ভাতাভোগীর সংখ্যা বৃদ্ধি ও ট্রান্সজেন্ডার মানুষের জীবিকা নির্বাহ কর্মসূচি সম্প্রসারণ করাও এই ঋণ কর্মসূচির লক্ষ্য। নারী উদ্যোক্তাদের পুনঃ অর্থায়ন কর্মসূচির আওতা বৃদ্ধিতে বাংলাদেশ ব্যাংকের নারী উদ্যোক্তাদের জন্য গঠিত স্মল এন্টারপ্রাইজ রিফিন্যান্সিং স্কিমের বরাদ্দ দ্বিগুণ করা হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরও বলা হয়েছে, শ্রমজীবীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে শ্রমিক সংগঠন, নিয়োগদাতা ও সরকারের সমন্বয়ে ত্রিপক্ষীয় জোট গঠন করা হবে। তিন পক্ষের অংশীদারি নিশ্চিত করার মধ্য দিয়ে শ্রমজীবীদের সামাজিক কল্যাণ নিশ্চিত করাই এর উদ্দেশ্য।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image