• ঢাকা
  • শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কাল দেশে ফিরবেন রাজাপাকসে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০২ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:১৪ পিএম
দেশে ফিরবেন রাজাপাকসে
শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক: শনিবার (৩ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে থাইল্যান্ডে থেকে নিজ দেশে ফিরবেন। শ্রীলঙ্কার এক জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

শুক্রবার (২ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার এক প্রতিরক্ষা কর্মকর্তা এএফপিকে জানান, কার্যত একজন কারাবন্দির মতো তিনি (গোতাবায়া) থাইল্যান্ডের হোটেলে অবস্থান করছেন এবং দেশে ফিরতে আগ্রহী। আমাদের বলা হয়েছে, শনিবার খুব ভোরে তিনি দেশে ফিরবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, শনিবার দেশে ফেরার পর তার সুরক্ষা নিশ্চিতে আমরা একটি নিরাপত্তা দল গঠন করেছি। সেনাবাহিনী ও পুলিশের কমান্ডোদের নিয়ে এ দল গঠন করা হয়েছে।

শ্রীলঙ্কার সংবিধানে সাবেক প্রেসিডেন্টদের সরকারিভাবে বাড়ি, গাড়ি ও দেহরক্ষীর সুবিধা দেওয়ার কথা বলা আছে।

শ্রীলঙ্কায় নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও ব্যাপক বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান ৭৩ বছর বয়সী গোতাবায়া। একদিন পর রাজাপাকসে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে চলে যান। ১১ আগস্ট সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যান তিনি। বর্তমানে সেখানেই আছেন। তবে ব্যাংককের নিরাপত্তা কর্তৃপক্ষ তার নিরাপত্তার জন্য তাকে হোটেল থেকে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে।

থাইল্যান্ডে থাকার জন্য ৯০ দিনের ভিসা পেয়েছিলেন গোতাবায়া। তবে এখন তিনি স্ত্রী, দেহরক্ষী ও অন্য এক সহযোগীকে নিয়ে দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

গোতাবায়া ক্ষমতাচ্যুত হওয়ার পর শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হয়েছেন রনিল বিক্রমাসিংহে। সাবেক এ প্রেসিডেন্ট যেন নিরাপদে দেশে ফিরতে পারেন, তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়ার জন্য বর্তমান প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়েছেন তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image