• ঢাকা
  • বুধবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০১ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জুলাই মাস বিশ্বের ইতিহাসে উষ্ণতম 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৪ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:৪৬ পিএম
বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস জুলাই
প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: এ বছরের জুলাই মাস এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বৈজ্ঞানিক ও নিয়ন্ত্রক সংস্থা এ তথ্য জানিয়েছে।.

জুলাইয়ে স্থলভাগ ও সমুদ্রপৃষ্ঠের সমন্বিত তাপমাত্রা ২০ শতকের গড় তাপমাত্রার (১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে শূন্য দশমিক ৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।.

আবহাওয়ার তথ্য সংরক্ষণ ১৪২ বছর আগে শুরু হয়। এরপর থেকে এটাই বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগের রেকর্ডটি ছিল ২০১৬ সালের। ২০১৯ ও ২০ সালেও ২০১৬ সালের মতো একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। .

জলবায়ু পরিবর্তনের দীর্ঘমেয়াদী প্রভাবের কারণেই এমনটি হয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা।যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এক বিবৃতিতে জানিয়েছে, জুলাইয়ের এই 'অনিবার্য পার্থক্য' উদ্বেগজনক।.

এনওএএ'র প্রশাসক রিক স্পিনরাড বলেন, 'এক্ষেত্রে প্রথম হওয়াটা সবচেয়ে বাজে অবস্থা। নতুন এই রেকর্ড বিরক্তিকর ও বিঘ্নিত পথ তৈরি করে, জলবায়ু পরিবর্তন যা পৃথিবীর জন্য নির্ধারণ করেছে।'.

জুলাইয়ে স্থলভাগ ও সমুদ্রপৃষ্ঠের সম্মিলিত তাপমাত্রা ২০১৬ সালের রেকর্ড করা তাপমাত্রার চেয়ে শূন্য দশমিক শূন্য এক ডিগ্রি সেলসিয়াস বেশি। আর মাসটিতে উত্তর গোলার্ধে ভূপৃষ্ঠের তামপাত্রা গড় তাপমাত্রার চেয়ে এক দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল, যা এর আগের ২০১২ সালের রেকর্ড ভেঙে দিয়েছে।.

এশিয়ার সবচেয়ে উষ্ণতম এবং ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ উষ্ণতম মাস ছিল জুলাই। ইউরোপের উষ্ণতম মাসের রেকর্ডটি হয়েছে ২০১৮ সালে।.

এক প্রতিবেদনে বলা হয়, এ সপ্তাহের শুরুতে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিশ্বের ওপর অভূতপূর্ব প্রভাব ফেলছে। বিশেষ করে কিছু পরিবর্তন এমন হয়েছে যে শতাব্দী বা সহস্রাব্দেও পূর্বাবস্থা ফেরত আনা সম্ভব হবে না। .

এই সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, এই ফল মানবতার জন্য অশনী সংকেত।.

.

ঢাকানিউজ২৪.কম / কোহিনুর

আবহাওয়া / পরিবেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image