• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাজ্যে জয়ের পথে লেবার পার্টি 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:২৩ এএম
যুক্তরাজ্যে জয়ের পথে লেবার পার্টি 
বিরোধী দল লেবার পার্টির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার আভাস

আন্তর্জাতিক ডেস্ক : গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। টানা ১৫ ঘণ্টার ভোটগ্রহণ শেষে চলছে ভোটগণনা এবং ফল ঘোষণা। এর আগেই জরিপে বলা হয়েছে, বিরোধী দল লেবার পার্টির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার আভাস পাওয়া গেছে।

গতকাল যুক্তরাজ্যের পার্লামেন্টের ৬৫০টি আসনে ভোট হয়েছে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে এককভাবে ৩২৬টি আসনে জয় পেতে হবে। জরিপে বলা হয়েছে, এই সংখ্যা ছাড়িয়ে বিপুল জয়ের পথে লেবার পার্টি। 

বিবিসি লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, ইপসোসের করা কেন্দ্রফেরত জরিপের ফলে দেখা যাচ্ছে, লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে চলেছে। সেক্ষেত্রে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন দলটির নেতা ৬১ বছর বয়সী কিয়ার স্টারমার।

জরিপে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি ১৩১টি আসনে জয় পেতে পারে। ৬১টি আসনে জয়ী হয়ে তৃতীয় অবস্থানে থাকতে পারে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। আর অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে রিফর্ম ইউকে ১৩টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি ১০টি এবং স্বতন্ত্র প্রার্থীসহ অন্য দলের ২৫টি আসনে জয়ের আভাস দেওয়া হয়েছে। 

যুক্তরাজ্যজুড়ে ৪০ হাজার ভোট কেন্দ্রে ভোটারেরা ভোট দেন। মোট ভোটারের সংখ্যা ছিল ৪ কোটি ৬০ লাখ। সেইসঙ্গে নিবন্ধিত ৯৮টি রাজনৈতিক দলের মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীসহ রেকর্ড ৪ হাজার ৫২৫ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিয়েছেন। 

জরিপের ফল আসতেই দেশের জনগণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন স্টারমার। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image