• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়া থেকে তুরস্ক দ্বিগুণ তেল আমদানি করছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৪২ পিএম
রাশিয়া ও তুরস্ক বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণ

আন্তর্জাতিক ডেস্ক:   রাশিয়া থেকে তেল আমদানি এই বছর দ্বিগুণ বাড়িয়েছে তুরস্ক। সোমবার আর্থিক বাজারের পেশাজীবীদের তথ্য প্রদানকারী ওয়েবসাইট রিফাইনিটিভ এইকন এর তথ্যে এমনটি দেখা গেছে। মস্কোর বিরুদ্ধে আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে রাশিয়া ও তুরস্ক বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণে নজর দিয়েছে। বিশেষ করে জ্বালানি বাণিজ্যে সহযোগিতা বাড়ানোর দিকেই তাদের মনোযোগ।

এই বসন্তের পর থেকে তুরস্ক এবং রাশিয়ার মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে। কারণ তুর্কি কোম্পানিগুলোকে রাশিয়ার প্রতিপক্ষের সঙ্গে লেনদেনে নিষেধাজ্ঞার কবলে পড়েনি। এই বছরের শুরুতে ইউক্রেন আক্রমণের পরে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার সঙ্গে বাণিজ্য ছেড়ে দেওয়ায় তৈরি হওয়া শূণ্যতা পূরণে পদক্ষেপ নিচ্ছে তুরস্ক। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানো হচ্ছে বলে দাবি করে আসছে রাশিয়া।

রিফাইনিটিভ এইকন এর তথ্য বলছে, এই বছর এখন পর্যন্ত রাশিয়া থেকে প্রতিদিন দুই লাখ ব্যারেল তেল আমদানি করেছে তুরস্ক। গত বছর একই সময়ে এই আমদানির পরিমাণ ছিল প্রতিদিন ৯৮ হাজার ব্যারেল।

ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেনি তুরস্ক। তাদের দাবি আঙ্কারা রাশিয়ার জ্বালানি সরবরাহের ওপর মারাত্মকভাবে নির্ভরশীল। আগস্টের শুরুতে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। ওই বৈঠকে বাণিজ্য সম্প্রসারণে সম্মত হন তারা।

সূত্র: রয়টার্স

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image