• ঢাকা
  • বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফসলি জমির মাঝে সংযোগ সড়ক ছাড়া এতিম সেতু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৮ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:০৯ পিএম
খালের ওপর রয়েছে সেতু
সেতুর ছবি

পারভেজ ইসলাম, রংপুর প্রতিনিধি: বাবা-মা ছাড়া যেমন সন্তান এতিম। তেমনই সংযোগ সড়ক ছাড়া এতিম হয় সেতু। এমনটাই মনে করেন এলাকাবাসী। তাই তারা সেতুটির নাম দিয়েছেন ‘এতিম সেতু’।এমনই একটি সেতুর দেখা মিলেছে রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ী এলাকায়। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃপক্ষ এই সেতুটি নির্মাণ করেছে। যার ব্যয় ধরা হয়েছে ৮ লাখ ৩ হাজার ৯১ টাকা। কাজ সম্পন্ন দেখিয়ে ইতোমধ্যেই বিল উত্তোলন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

শনিবার(২৮ আগস্ট) সরেজমিনে গিয়ে দেখা যায়, দুই দিকে ফসলি জমি। মাঝখান দিয়ে বয়ে গেছে সরু একটি খাল। এই খালের ওপর দাঁড়িয়ে রয়েছে সেতুটি। নেই কোনো সংযোগ সড়ক। যে কারণে মানুষের কোনো কাজে আসছে না এটি। সেতুটির অবস্থান পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ী ইউনিয়নের ভেন্ডাবাড়ী গ্রামের সোনামতি শাখা খালের ওপর। সেতুটির উত্তরে মূল সড়ক থেকে ফসলি জমির পাশ দিয়ে সরু একটি রাস্তা থাকলেও তাতে করা হয়নি মাটি ভরাট। আর দক্ষিণ দিকে শুধু ফসলি জমি। অর্থাৎ সেতুটির দুপাশে সড়কের বদলে রয়েছে আমন ধানের জমি।

সেতুটির পাশে জমিতে কাজ করতে দেখা যায় রুবেল নামক এক কৃষককে। এ ব্যাপারে জানতে চাইলে তিনি ঢাকা নিউজ ২৪ কে বলেন, ‘হুদাই এটে কনা সেতু বানাইছে। কুনদি রাস্তা তোমরায় কনতো বাহে…! মিছায় সরকারের টাকাগুলা নষ্ট করছে এমরা।’ওই গ্রামের লতিফ আলি  বলেন, ‘ফসলি মাঠে যাওয়ার জন্য বা ফসল বাড়িতে আনার জন্য স্থানীয়দের পায়ে হাঁটা একটি তিন ফুট প্রস্থের পথ রয়েছে। সবাই সেটা ব্যবহার করে। রাস্তাছাড়া উচু সেতুতে কেমনে বা উঠবে? আর ওই স্থানে কোনো সেতুর প্রয়োজন ছিল না।

‘ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সোয়াদ কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী বেলাল ঢাকা নিউজ ২৪ কে বলেন, ‘বর্ষা মৌসুমের কারণে সেতুর গোড়ায় মাটি দেয়া হয়নি। বর্ষা মৌসুম শেষ হলে সেতুর দুই পাশে গোড়ায় মাটি দেয়া হবে।’ভেন্ডাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম জানান, স্থানীয় কৃষকেরা মাঠ থেকে ফসল কেটে বাড়িতে নিয়ে যাওয়ার জন্য খালের ওপর সেতুটি নির্মাণ করা হয়েছে। কৃষকদের সঙ্গে একটি চুক্তি করা হয়েছে। দ্রুত সেতুর দুপাশে সংযোগ সড়ক করা হবে। তখন কৃষকেরা উপকৃত হবে।

পীরগঞ্জ উপজেলা বিএডিসির উপ-সহকারী প্রকৌশলী রুবেল ইসলাম বলেন, ‘এই উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন চলতি অর্থবছরে ৪০ লাখ টাকা ব্যয়ে চারটি সেতু নির্মাণ করেছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের অনুরোধে সোনামতি শাখা খালের ওপর ওই সেতুটি নির্মাণ করা হয়েছে। যাতে কৃষকদের জমি থেকে ফসল সংগ্রহ করে নিয়ে যেতে সুবিধা হয়।

ঢাকানিউজ২৪.কম / পারভেজ ইসলাম

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image