• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়া-ইউরোপের তেল পাইপলাইনে বিস্ফোরণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:১৫ পিএম
নভোস্তির প্রকাশিত ছবিতে পাইপলাইন থেকে
তেল পাইপলাইনে বিস্ফোরণ

নিউজ ডেস্ক:   ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণাধীন শহরের ওপর দিয়ে যাওয়া একটি আন্তর্জাতিক তেল পাইপলাইনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ধ্রুঝবা নামে ওই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে পূর্ব ও মধ্য ইউরোপের বিভিন্ন প্রান্তে তেল সরবরাহ করা হয়। ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এই ঘটনা ঘটলো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তির বরাতে প্রতিবেদনে বলা হয়, শুক্রবার রাতে ধ্রুঝবা পাইপলাইনের শক্তিশালী বিস্ফোরণ ঘটে। ইউক্রেনের বিচ্চছিন্নতাবাদী শহর লুগানস্কের অংশে এই বিস্ফোরণ হয়। নভোস্তির প্রকাশিত ছবিতে পাইপলাইন থেকে আগুনের কুণ্ডলী ওপরে উঠতে দেখা গেছে।

বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। তবে এতে রাশিয়ার ইউক্রেন আক্রমণের আশঙ্কা আরও বেড়ে গেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। পাইপলাইনে বিস্ফোরণের এক ঘণ্টার মধ্যে লুগানস্কে আরেকটি বিস্ফোরণ ঘটে। এরও কোনো কারণ জানা যায়নি। দুটি বিস্ফোরণেই এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

গত দুদিন ধরে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোতে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সহিসতা হঠাৎ বেড়েছে। উভয়পক্ষ থেকেই পাল্টাপাল্টি গোলাবর্ষণের অভিযোগ উঠেছে। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) টানা দ্বিতীয় দিনের মতো সরকারি বাহিনী গোলাবর্ষণসহ অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে বিদ্রোহীরা।

এই প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের দাবি, ইউক্রেন আক্রমণের জন্য যেকোনো ধরনের অজুহাত খুঁজছে রাশিয়া। বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনীয় সেনাদের নতুন সংঘর্ষকে মস্কো সামরিক অভিযানের সেই অজুহাত হিসেবে তুলে ধরতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এই মুহূর্তে আমি নিশ্চিত যে, রুশ প্রেসিডেন্ট হামলা করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। আামাদের এটা বিশ্বাস করার মতো যৌক্তিক কারণ রয়েছে। এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

এদিকে, ইতোমধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরগুলো থেকে লোকজন সরিয়ে নিতে শুরু করেছে বিচ্ছিন্নতাবাদীরা। কিয়েভ সরকার তাদের বিরুদ্ধে যেকোনো সময় আক্রমণ চালাতে পারে অভিযোগ করে বেসামরিক নাগরিকদের রাশিয়ায় আশ্রয় নিতে বলেছেন বিচ্ছিন্নতাবাদী নেতারা।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image