• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সীমান্ত পুরোপুরি সিল করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৬ এএম
সীমান্ত পুরোপুরি সিল
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন

নিউজ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, সীমান্ত পুরোপুরি সিল করা হয়েছে, আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দেবে না। বাংলাদেশ ভূখণ্ডে মিয়ানমারের মর্টার শেল পড়ার ঘটনা ভুলবশত হয়েছে বলে উল্লেখ করে মিয়ানমার সরকার জানিয়েছে, এ ব্যাপারে তারা আরও সতর্কতা অবলম্বন করবে।

যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচি নিয়ে করা এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

হোটেল লোটে নিউইয়র্ক প্যালেসে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। এ সময় রোহিঙ্গা সংকটসহ শরণার্থী সমস্যার নানা দিক নিয়ে কথা বলেন তারা। পরে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খানও দেখা করেন সরকার প্রধানের সঙ্গে। পরে সাংবাদিকদের সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের অভ্যন্তরে আরাকান আর্মির বিরুদ্ধে অভিযান চলছে। সেখান থেকে কিছু মর্টার শেল বাংলাদেশ ভূখণ্ডে পড়ার ঘটনা ভুলবশত বলে জানিয়েছে দেশটির সরকার।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, বাংলাদেশ সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়া হবে না।

রোহিঙ্গা নিধন আন্তর্জাতিক অপরাধ উল্লেখ করে ইতোমধ্যে এর বিচার চেয়েছে বাংলাদেশ। প্রসিকিউটর করিম খান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন, শিগগিরই তিনি এ প্রক্রিয়া ত্বরান্বিত করতে মিয়ানমার সফর করবেন বলে সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের সাইড ইভেন্টে রোহিঙ্গা সংকটবিষয়ক উচ্চপর্যায়ের এক সভা অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর)। ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে সার্বিক পরিস্থিতি সংশ্লিষ্টদের সামনে তুলে ধরবেন।

এদিকে বাংলাদেশ সীমান্তে উদ্ভূত পরিস্থিতির জন্য গত সোমবার (১৯ সেপ্টেম্বর) মিয়ানমার আরাকান আর্মির পাশাপাশি রাখাইনের সশস্ত্র সংগঠন আরসার ওপর দায় চাপিয়ে দেশটি বলেছে, বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সম্পর্ক নষ্ট করার জন্য এ দুপক্ষ মিলে চলমান পরিস্থিতি সৃষ্টি করেছে। ইয়াঙ্গুনে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরীর সঙ্গে আলোচনায় নিজেদের অবস্থান এভাবে ব্যাখ্যা করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জ ফিউ উইন। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে বৈঠকের বিষয়টি এভাবে তুলে ধরেছে।

চলতি মাসের বাংলাদেশ সীমান্তে কয়েক দফা মর্টার শেল এসে পড়ে। আবার মর্টার শেলের আঘাতে হতাহতের ঘটনাও ঘটেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image