• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রসায়নে নোবেল পেলেন যারা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২৬ পিএম
রসায়নে নোবেল
রসায়নে নোবেল পেলেন ক্যারোলিন আর. বেরতোজি, মর্টেন মেলডাল ও কে. বেরি শার্পলেস

আন্তর্জাতিক ডেস্ক: রসায়নে যৌথভাবে এ বছর নোবেল জিতে নিলেন ক্যারোলিন আর. বেরতোজি, মর্টেন মেলডাল ও কে. বেরি শার্পলেস। বুধবার (৫ অক্টোবর) বিজয়ীর নাম ঘোষণা করে নোবেল কমিটি ফর কেমেস্ট্রি।

নোবেল কমিটি জানিয়েছে, `ক্লিক কেমেস্ট্রি' ও ‘বায়ো-অর্থোজোন্যাল কেমেস্ট্রি’র উন্নয়নে অবদান রাখায় ক্যারোলিন আর. বেরতোজি, মর্টেন মেলডাল ও কে. ব্যারি শার্পলেসকে এ বছরের রসায়ন নোবেল দেয়া হয়েছে।

অষ্টম নারী হিসেবে রসায়নে নোবেল জিতেছেন ক্যারোলন আর. বেরতোজি। আর পঞ্চম বিজ্ঞানী হিসেবে দ্বিতীয়বার নোবেল পেলেন কে. ব্যারি শার্পলেস। এর আগে ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন তিনি। গত বছর রসায়নের নোবেল পেয়েছিলেন বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও ডেভিড ডব্লিউসি ম্যাকমিলান।

চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা চলছে। গত সপ্তাহে (৩ অক্টোবর) চিকিৎসার নোবেলের মধ্যদিয়ে ঘোষণা শুরু হয়। চিকিৎসা শাস্ত্রে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সভান্তে পাবো। বিলুপ্তপ্রায় হোমিনিডস এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য সোমবার সভান্তে পাবোকে ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কার দেয়া হয়।

এরপর ঘোষণা করা হয় পদার্থবিজ্ঞানের নোবেল। এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে বিজয়ীদের নাম ঘোষণা করে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি। পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী তিন বিজ্ঞানী হলেন: ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার।

পদার্থবিদ্যার নোবেল কমিটি জানিয়েছে, কোয়ান্টাম প্রযুক্তির একটি নতুন যুগের ভিত্তি স্থাপন করায় অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ ক্লজার ও অ্যান্টন জেলিঙ্গারকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। নোবেলজয়ী এই তিন বিজ্ঞানী পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার (৯ লাখ ডলার) পাবেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image