• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এবারও বাজেট বাস্তবায়নে সরকার সফল হবে: অর্থমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০২ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৮ পিএম
বাজেট বাস্তবায়নে সরকার সফল হবে, অর্থমন্ত্রী

এবারও বাজেট বাস্তবায়নে সরকার সফল হবে, প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় সম্ভব হবে বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার বিকেলে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আইএমএফের পরামর্শ অনুযায়ী বাজেট তৈরি করা হয়নি। আইএমএফ যাদেরকে ঋণ দেয়, সেইসব দেশের সবদিক ঠিক আছে কিনা যাচাই করে। এটা ভালো দিক।

কর্মসংস্থানের দিকে বিশেষ নজর দেয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, কাজের সুযোগ তৈরিতে কাজ করছে সরকার। ইতোমধ্যে ২ কোটি ৪৫ লাখ কাজের সুযোগ তৈরি করা হয়েছে। অতীতে বাজেটে যেসব প্রতিশ্রুতি দিয়েছি, তার বাস্তবায়ন করেছি। আগামীতেও হবে।

রাজস্ব আহরণের লক্ষ্য অর্জনে তিনি আশাবাদী বলে জানান আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ক্রমান্বয়ে রাজস্ব আয় বাড়ছে। এখন সময় এসেছে, সক্ষম মানুষদের সবাইকে কর দিতে হবে। তিনি জানান, ক্রমাগতভাবে করপোরেট ট্যাক্স কমিয়েছে সরকার। ৪৫ শতাংশ থেকে ২৭ শতাংশ করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, আপনারাই আগে বলতেন এ দেশে মিডিল ইনকাম জনসংখ্যার হার বেশি, কিন্তু তারা ট্যাক্স দেয় না। এরা সবাই যদি ট্যাক্স দিতে তাহলে অন্যদের ভাগে কম ট্যাক্স দিতে হত।আমি চাকরির ব্যাপারে যেসব কমিটমেন্ট বিভিন্ন সময় বিভিন্ন বাজেটে করেছিলাম সেগুলো দিয়েছি। আমরা মেইড ইন বাংলাদেশ কালচারটা জনপ্রিয় করার চেষ্টা করছি।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে উপস্থিত আছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বাজিণ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফাতেমা ইয়াসমিন প্রমুখ।

এর আগে বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয় ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের মোট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

ঢাকানিউজ২৪.কম / এস

আরো পড়ুন

banner image
banner image