• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আইএমএফের ঋণ নেয়া হবে, কঠিন শর্ত মেনে নয়: কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৯ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:০৩ পিএম
আইএমএফের ঋণ নেয়া হবে
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ নেয়া হবে, তবে কঠিন শর্ত মেনে নয়।  বৈশ্বিক সংকটের কারণে দেশীয়ভাবে কিছু অর্থনৈতিক সংকট চলছে এবং রিজার্ভে কিছুটা চাপ আছে।

বুধবার (৯ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

ডলার সংকটের কারণে টাকার দরকার আছে। তাদের সঙ্গে আলোচনা চলছে; একটি যৌক্তিক অবস্থা বুঝেই ঋণ নেয়া হবে। তবে ঋণ নিতেই হবে এমন কোনো কথা নেই বলে জানান ওবায়দুল কাদের।

দেশে সংকট হবে, আমরা চেষ্টা করছি তা সামাল দিতে - এ কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, তবে অনেক দেশের তুলনায় আমরা ভালো আছি। আইএমএফের কোনো শর্ত মানলে যদি দেশের আরও ক্ষতি হয় তাহলে তা কোনোভাবেই মানা হবে না।

সংবাদ সম্মেলনে দেশের উন্নয়ন কার্যক্রমের পরিস্থিতি সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, এক সঙ্গে এতো সেতুর উদ্বোধন বিশ্বের কোনো দেশে হয়েছে বলে মনে হয় না। আগামী ১২ নভেম্বর আব্দুল্লাহপুর থেকে ইপিজেড পর্যন্ত আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে কার্যক্রম উদ্বোধন হবে। আর ২৬ নভেম্বর কর্ণফুলি টানেলের অগ্রগতি ভার্চুয়ালি পর্যবেক্ষণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ডিসেম্বর এমআরটি-৬-এর শুভ উদ্বোধন করা হবে।

তিনি আরও বলেন, দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কিছুটা কমেছে; আস্তে আস্তে সব স্বাভাবিক হবে। অনেক দেশের তুলনায় আমরা ভালো আছি, আমরা চেষ্টা করছি পরিস্থিতি সামাল দিতে।

ভারতের পশ্চিমবঙ্গে নির্বাচনের সবচেয়ে জনপ্রিয় স্লোগান ছিল 'খেলা হবে'। ভারতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও স্লোগানে খেলা হবে বলেছে। সুতরাং এটি রাজনৈতিক শুধু নয়, এর মাধ্যমে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থান বোঝায়।

সেতুমন্ত্রী বলেন, খেলা হবে বলছি, তারা তো লাঠিসোঁঠা নিয়ে মাঠে নেমেছেন। এগুলোর মানে হলো আগুন সন্ত্রাসের আশঙ্কা। আমাদের খেলা আগুন নিয়ে নয়। তাদের আগুন নিয়ে খেলা আমরা প্রতিহত করবো। বিএনপিকে নির্বাচনে আনতে সরকারের কোনো চাপ নেই। আমি জানি তারা নির্বাচনে আসবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image