• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মেট্রোরেলের যুগে বাংলাদেশ,নারীর ক্ষমতায়ন বাড়বে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:৩৩ পিএম
নারী,ক্ষমতায়ন
মেট্রোরেলের প্রথম নারী চালক আফিজা

মোহাম্মদ রুবেল

বুধবার বাংলাদেশ প্রথমবারের মতো প্রবেশ করেছে বহুল কাক্সিক্ষত মেট্রোরেলের যুগে। এরই মধ্যদিয়ে উচ্ছ্বসিত জনতার বিস্মিত দৃষ্টির সামনে রাজধানীর আকাশে চূড়ান্তভাবে ডানা মেলেছে স্বপ্নের মেট্রোরেল।যা এখন দেশবাসীর চোখের সামনে নতুন ভোরের তপ্ত লাল সূর্যের মত পরিস্ফূট হয়ে ফুটেছে।

রাষ্ট্র উন্নয়নের অগ্রযাত্রার স্বপ্নের সারথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই উদ্বোধন হলো নতুন দিগন্তের।এরই মধ্যদিয়ে অপেক্ষমান জনতার মনের মধ্যে রাখা বুনিত স্বপ্ন এখন লাল সুর্যের মতো পরিষ্ফুত হয়ে ফুটে উঠেছে।এতে ক্লান্তি চোখের অবসান হলো।

আগামীকাল বৃহস্পতিবার থেকে স্বল্প সংখ্যায় ট্রেন চলাচল শুরু হবে।চালু থাকবে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।মূলত এই চলাচলও পরীক্ষামূলক।

ঢাকার গণপরিবহন নিয়ে বহু বছর ধরে অস্বস্তিতে আছেন নগরবাসী।এক দিকে রাজধানীজুড়ে লক্কড়-ঝক্কড় বাস।আবার ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকা ভোগান্তি চরমপর্যায়ে গিয়ে ঠেকেছে।এপ্রেক্ষিতে মেট্রোরেল চালু হওয়ায় দিয়াবাড়ি থেকে আগারগাঁও বাসীর একটি অংশ অন্তত স্বস্তি পাবেন বলে আশা করা হচ্ছে।

স্বনের মেট্রোরেল প্রকল্পে অর্থায়নকারী সংস্থা জাইকা বলছে,দক্ষিণ এশিয়ার এ অঞ্চলে নারীদের চলাফেরার ক্ষেত্রে সীমাবদ্ধতা অন্য অঞ্চলের থেকে বেশি।ফলে এ অঞ্চলের সমাজ ব্যবস্থায় নারীর ক্ষমতায়ন বাড়াবে।এক্ষেত্রে এটি বড় ভূমিকা রাখবে এই রেল। কারণ,দিল্লি মেট্রোর ওপর অনেকগুলো জরিপ চালিয়ে দেখা গেছে নারীরা মনে করেন দিল্লি মেট্রো হচ্ছে সবচেয়ে নির্ভরযোগ্য ও নিরাপদ পাবলিক ট্রান্সপোর্ট।

এখন থেকে রাজধানী ঢাকার বুকে এমআরটি লাইন-৬ এর প্রথম অংশ উত্তরা উত্তর (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও পর্যন্ত চলবে।পথের দৈর্ঘ্য ১১.৭৩ কিলোমিটার। স্টেশন রয়েছে নয়টি।

দুই টিকিট পাবেন যাত্রীরা

ডিএমটিসিএলের তথ্যানুসারে,মেট্রোরেলের এমআরটি ৬ লাইনে যাত্রীরা দুই ধরনের টিকিটে চলাচল করতে পারবেন।প্রথমটি সিঙ্গেল জার্নির জন্য।দ্বিতীয়টি এমআরটি পাস (পারমানেন্ট টিকিট)পারমানেন্ট জার্নির জন্য।সিঙ্গেল যাত্রী টিকিট কেটে নির্দিষ্ট গন্তব্যে পৌছারপর টিকিটটি স্টেশনের স্বয়ংক্রিয় দরজায় জমা দিয়ে আসতে হবে।অন্যথায় দরজা খুলবে না।ফলে যাত্রী স্টেশন থেকে বের হতে পারবে না।আর স্থায়ী পাস নিয়ে যারা চলবেন তাদের বারবার টিকিট কাটতে হবেনা।একবার টিকিট কিনে মোবাইলের মতো বারবার রিচার্জ করে চলতে পারবেন।সুবিধা হলো এই যাত্রীকে প্রত্যেকবার স্টেশনে টিকিট জমা দিতে হবে না।এটি যাত্রীর কাছেই সংরক্ষিত থাকবে।

যেভাবে নিতে হবে টিকিট

প্রথমদিকে শুধু স্টেশনের কাউন্টার থেকে ইস্যু করা এমআরটি পাস রিচার্জের মাধ্যমে।এছাড়া স্টেশনের কাউন্টার কিংবা টিকিট বিক্রয় মেশিন থেকে নির্দিষ্ট যাত্রার টিকিট (সিঙ্গেল জার্নি টিকিট) কেনা যাবে।পরবর্তী সময়ে মোবাইল ব্যাংকিং সার্ভিস দিয়েও এমআরটি পাসের টাকা রিচার্জ করা সম্ভব হবে।বিক্রয় মেশিনের মাধ্যমে টিকিট কাটতে হলে প্রথমে যাত্রীদের মনিটরে বাংলা অথবা ইংরেজি ভাষা নির্বাচন করতে হবে।পরে সিঙ্গেল ও পারমানেন্ট জার্নির জন্য টিকিট নির্বাচন করতে হবে। এরপর যাত্রীদের গন্তব্যের তালিকা অপশনে গিয়ে সেখান থেকে যাত্রীকে তার গন্তব্য স্টেশন নির্বাচন করতে হবে। টিকিটের সংখ্যা নির্ধারণ করত হবে।সিঙ্গেল জার্নির জন্য একজন যাত্রী একবার যাত্রায় পাঁচটির বেশি টিকিট কাটতে পারবে না। এরপর ওকে বাটনে চাপ দিলেই মেশিন টাকা চাইবে।টাকা দিলেই টিকিট বেরিয়ে আসবে। মেশিনে সর্বনিম্ন ২০ টাকা আর সর্বোচ্চ ১ হাজার টাকা প্রবেশ করানো যাবে।

সাধারণ মানুষের অভিযোগ

ঢাকার মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা;সর্বোচ্চ ১০০। ট্রেনে ৩ বছরের কম বয়সের শিশুর ভাড়া লাগবে না।কিন্তু শুরুতে এই সুবিধা না থাকায় সাধারণ মানুষের অভিযোগ,সব শিশুর জন্য ভাড়া গুনতে হবে প্রাপ্তবয়স্কদের সমান।অথচ বিমান ভ্রমণের ক্ষেত্রেও শিশুদের জন্য ছাড় থাকে,সেখানে রেলের টিকিটে ছাড় না থাকা দুঃখজনক।

সবশেষ কাজের অগ্রগতি ও যাত্রী সেবা

সংস্থাটির এমডি বলছেনমতিঝিল পর্যন্ত রেলওয়ে ট্র্যাক বসানো হয়েছে।,২০২৩ সালের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল।২০২৫ সালের জুনে চলবে কমলাপুর পর্যন্ত।সার্বিক অগ্রগতি ৮৪ দশমিক ২২ শতাংশ।পরিকল্পনা অনুযায়ী,সাড়ে তিন মিনিট অন্তর ট্রেন চলবে।এক থেকে দুই মিনিট যাত্রাবিরতি দেওয়া হবে।১০টি ট্রেন দিয়ে শুরু হবে যাত্রী পরিবহন।ব্যাকআপ হিসেবে ডিপোতে জনবলসহ আরও দুটি ট্রেন থাকবে।এদিকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত যাত্রীদের পৌঁছে দিতে থাকছে বিআরটিসির ৫০টি দ্বিতল নন-এসি বাস।আগারগাঁওয়ে বাসের পার্কিং নির্মাণকাজ চলছে।

এমডি বলেন,প্রতিটি ট্রেনে রয়েছে ছয়টি বগি।প্রথম ও শেষের বগিতে থাকবে ট্রেন পরিচালনার মডিউল।ফলে না ঘুরিয়ে ট্রেন চালানো হবে।মূলত ট্রেন চলবে সফটওয়্যারে।প্রতিটি ট্রেন একসঙ্গে সর্বোচ্চ দুই হাজার ৩০৮ জন যাত্রী পরিবহন করতে পারবে,যা ৪৪টি বাসের যাত্রীর সমপরিমাণ।

মেট্রোরেলের ভাড়া

যাত্রীর প্রতি কিলোমিটারের জন্য ভাড়া ৫ টাকা; সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা।এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকায় দুই স্টেশন ভ্রমণ করতে পারবে যাত্রীরা।দিয়াবাড়ী-আগারগাঁওয়ের ভাড়া ৬০ টাকা।সময় লাগবে ২০ মিনিট। পুরোদমে অপারেশন শুরু হলে ১৬-১৭ মিনিট লাগবে।স্মার্টকার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় রয়েছে।মোবাইল রিচার্জের মতো রিচার্জ করা যাবে স্মার্টকার্ড। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও রিচার্জ করা যাবে।এ ছাড়া স্টেশনেও টিকিট মিলবে।

মেট্রোরেলের নিরাপত্তা          

পুলিশ সদর দপ্তরের একজন কর্মকর্তা জানান,প্রাথমিক পর্যায়ে ‘এমআরটি পুলিশ’নামে বিশেষায়িত ইউনিটটির সদস্য সংখ্যা হবে ৩৫৭ জন।নিরাপত্তা ও দাপ্তরিক কাজে ব্যবহার করার জন্য এ ইউনিটের সদস্যরা ২১টি যানবাহন পাবেন।ইউনিটটির দায়িত্বে থাকবেন পুলিশের উপ-মহাপরিদর্শক পদ মর্যাদার একজন কর্মকর্তা।এছাড়া থাকবেন একজন অতিরিক্ত উপ-মহাপরিদর্শক,একজন পুলিশ সুপার, একজন অতিরিক্ত পুলিশ সুপার, ৭ জন ইন্সপেক্টর (নিরস্ত্র),একজন ইন্সপেক্টর (সশস্ত্র), ৬ জন উপ-পরিদর্শক (এসআই), ৫১ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই),১০ জন নায়েক, ২৭০ জন কনস্টেবল, একজন হিসাবরক্ষক, একজন উপ-সহকারী হিসাবরক্ষক ও একজন কম্পিউটার অপারেটরসহ মোট ৩৫৭ জন।

ট্রেনের ব্যয়

২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয় ধরে মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয়েছিল। তা বেড়ে হয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ঋণ দিচ্ছে ১৯ হাজার ৭১৮ কোটি টাকা। কমলাপুর পর্যন্ত মেট্রোরেল লাইন বর্ধিত করা, ওঠানামার স্টেশনের জন্য ভূমি অধিগ্রহণ এবং স্টেশনগুলো ঘিরে ট্রান্সপোর্ট ওরিয়েন্টেড ডেভেলপমেন্টে (টিওডি) ১১ হাজার ৪৮৭ কোটি টাকা ব্যয় বেড়েছে।

 

 

 

 

 

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image