• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিরামপুরে শিক্ষাথীরা পাঠ্য বই না পাওয়ায় অসন্তোষ প্রকাশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৯ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০৯ পিএম
বিরামপুরে শিক্ষাথীদের
পাঠ্য বই না পাওয়ায় অসন্তোষ প্রকাশ

মোহাম্মদ রেজওয়ান আলী, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর বিরামপুরে চলমান নতুন বছরে ছাত্র-ছাত্রীদের বই না পেয়ে অমনোযোগের সৃষ্টির অভিযোগ উঠেছে। ৯ ই জানুয়ারী দিনাজপুর বিরামপুর উপজেলাধীন সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের নতুন বছরের বই না পেয়ে অমনোযোগের সৃষ্টি অভিযোগ উঠেছে বলে জানা যায়।

এ বিষয়ে বিরামপুর উপজেলার বেশ কিছু প্রতিষ্ঠান সরজমিনে পরিদর্শনে জানা যায় যে, নতুন বছরে বাংলাদেশ সরকার শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে বই বিতরণ করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে যথাসময়ে সকল ক্লাসের বই সরকারের পক্ষ থেকে না আসায় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদেরকে সঠিকভাবে পাঠ্যবই দিতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন। 

এ বিষয় নিয়ে প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রীদের নিকট জানতে চাইলে তারা জানান,বছরের প্রথম শুরু থেকেই বইগুলো একসঙ্গে পেলে আমরা পাঠ্য বই নিয়মিতভাবে অধ্যায়ন করতে পারতাম। যথা সময়ে পাঠ্য বই আমরা না পেয়ে লেখাপড়ায় অনিয়মের সৃষ্টি হয়েছে। তারা আরো জানান যত দ্রুত সম্ভব সরকারের পক্ষ থেকে আমাদেরকে পাঠ্যবই প্রদান করার জোর দাবি জানান।

এ বিষয়ে বেশ কিছু প্রতিষ্ঠানের নিয়মিত ছাত্রছাত্রীর অভিভাবকদের নিকট জানতে চাইলে তারা জানান,বছরের প্রথম থেকেই বই প্রদান শুরু হয়েছে। যারা পাঠ্য বই পেয়েছেন সে সকল ছাত্র-ছাত্রীগণ লেখাপড়ার প্রতি মনোযোগের পরিবেশ ফিরিয়ে এসেছে এবং তাহা অব্যাহত রয়েছে। কিন্তু বিশেষ করে বেশিরভাগ ছাত্রছাত্রী পাঠ্যবই না পেয়ে লেখাপড়ার প্রতি অমনোযোগিতার সৃষ্টি হয়েছে। বিশেষ করে বেশ কিছু ক্লাসেই পাঠ্যবই বিতরণ করা হয় নাই। সেই লক্ষ্যে ছাত্র-ছাত্রীদের অনেকেরই মন ভেঙে গেছে এতে করে ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার যে উৎসাহ উদ্দীপনা অনেকটাই কমে কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 

তারা আরো জানান,যথাসময়ে ছাত্র-ছাত্রীগণ পাঠ্যবই না পেয়ে বিভিন্ন জায়গায় চলাফেরা করছে যাহা অভিভাবকগণ কোনক্রমেই সামাল দিতে পারছেন না বলে অভিযোগ করেন। 

এ বিষয়ে তারা সকলেই সরকারের সুদৃষ্টি কামনা করেছেন। এ বিষয়ে বিরামপুর উপজেলা উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার নুর আলমের নিকট মোঠোফোনে জানতে চাইলে তিনি জানান,২০২৩ বছরের প্রথম শুরুতেই সরকারের পক্ষ থেকে শুধু ষষ্ঠ শ্রেণীর বই আমরা প্রদান করেছি। কিছুদিন আগে শুধু একটি সপ্তম শ্রেণীর বই প্রদান করা হয়েছে। সম্ভবত আমাদের দপ্তরে নবম শ্রেণীর কিছু বই এসেছে। সকল বই যথা সময়ে না আসায় আমরা ছাত্রছাত্রীদেরকে বই দিতে পারছিনা। তবে কিছুদিনের মধ্যেই আমাদের নিকট সকল ছাত্র-ছাত্রীর পাঠ্য বই আসবেন মর্মে প্রত্যাশা করছেন বলে জানান।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image