• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৮:৩২ পিএম
হামলা চালানো হয়েছে একটি কারাগারে ও হাসপাতাল
সানায় একটি সামরিক ক্যাম্পে বিমান হামলা

নিউজ ডেস্ক:  মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দখলে থাকা রাজধানী সানায় একটি সামরিক ক্যাম্পে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। যদিও হুথিদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, হামলা চালানো হয়েছে একটি কারাগারে ও হাসপাতালে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

সৌদি নেতৃত্বাধীন জোট বলছে, বৃহস্পতিবারের এ হামলায় ওই সামরিক ক্যাম্পের সাতটি ড্রোন ও অস্ত্রের গুদাম ধ্বংস করা হয়েছে। সৌদি আরবের জিজান প্রদেশে ইয়েমেন থেকে ড্রোন হামলার জবাবে এ বিমান হামলা চালানো হয়।

হুথি বিদ্রোহীদের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, হামলার সময় নিক্ষেপ করা বোমা একটি কারাগারে পড়েছে, যেখানে তিন হাজারের বেশি বন্দি রয়েছে। হামলার কারণে বন্দিদের মধ্যে আতঙ্ক ও ভয় ছড়িয়ে পড়ে। ইয়েমেনের রাজধানী সানার নিয়ন্ত্রণ হুথিদের দখলে। দীর্ঘদিন ধরে তারা সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে লড়ছে।

হুথিদের পরিচালিত মাসিরা টিভির বরাতে খবরে বলা হয়, বৃহস্পতিবার সকালে হামলায় সানার সাবাইন এলাকার বেশকিছু ঘরবাড়ি এবং প্রসূতি ও শিশুদের হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে বিমান হামলায় হাসপাতাল ও কারাগার ক্ষতিগ্রস্ত হয়েছে— এমন অভিযোগ সম্পর্কে সৌদি জোটের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। চলতি সপ্তাহে সৌদি জোট জানিয়েছে, তারা সানার আন্তর্জাতিক বিমানবন্দরে হুথিদের অবস্থানে বিমান হামলা চালিয়েছে, যেখান থেকে নানা সুবিধা নিয়ে সৌদি আরবে হামলা চালানো হতো।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির তথ্য অনুযায়ী, বছর শেষে এ সংঘাতে মৃতের সংখ্যা তিন লাখ ৭৭ হাজারে পৌঁছাতে পারে। এ ছাড়া দেশটিতে প্রায় ৪০ লাখের মতো নাগরিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।

হুথিরা ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর থেকেই দেশটিতে বিশৃঙ্খলা বিরাজ করছে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image