• ঢাকা
  • শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মহাকাশে ভেঙে টুকরো টুকরো হলো রুশ স্যাটেলাইট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৩৪ পিএম
ভেঙে টুকরো টুকরো হলো মহাকাশে 
 রুশ স্যাটেলাইট

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার একটি স্যাটেলাইট মহাকাশে কক্ষপথে পাঠানো ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। যার ফলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানরত কয়েকজন নভোচারী নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছেন।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, বুধবার (২৬ জুন) আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কাছে এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার (২৭ জুন) মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটি জানিয়েছে, রিসারস পি১ নামে রাশিয়ার একটি নষ্ট স্যাটেলাইট ভেঙে প্রায় ২০০ টুকরো হয়ে গেছে।

স্যাটেলাইটটির খণ্ডবিখণ্ড অংশ কক্ষপথে নতুন করে আরও কয়েক টন বর্জ্য যোগ করেছে। তবে সেগুলো পৃথিবীর জন্য কোনো হুমকি তৈরি করবে না বলেই মনে করা হচ্ছে।

এই ঘটনায় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নভোচারীরা প্রায় এক ঘন্টার জন্য আশ্রয় নিতে বাধ্য হয়। তবে ঠিক কি কারণে স্যাটেলাইট ধ্বংস হয়েছে তা এখনও বিস্তারিত জানা যায়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।
 
প্রতিবেদন মতে, বুধবার রাত ১০টা নাগাদ ঘটনাটি ঘটে। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের খুব কাছাকাছি এসে এটি নিজের কক্ষপথে থাকাকালীনই ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। সেই সময় আইএসএস-র নভোচারীদের নিরাপদ আশ্রয়ে যেতে হয় প্রায় এক ঘণ্টার জন্যে।

রয়টার্স জানায়, পৃথিবী পর্যবেক্ষণের জন্য ২০১৩ সালে রিসারস পি১ নামের এই স্যাটেলাইটটি মহাকাশের কক্ষপথে বসানো হয়। ২০২২ সালে এটাকে ‘মৃত’ বা অকেজো বলে ঘোষণা করা হয়। এরপর এটা এই অবস্থায় মহাকাশেই ছিল।
  
নভোচারীরা যে মহাকাশযানে করে মহাকাশ স্টেশনে গিয়েছিলেন, সেই যানেই গিয়ে আশ্রয় নেন তারা। পরিস্থিতি গুরুতর হলে তারা যাতে সেখান থেকে প্রস্থান করতে পারেন তার প্রস্তুতি হিসেবেই এই পদক্ষেপ নেয়া হয়েছিল।
 
মার্কিন স্পেস কমান্ড জানিয়েছে, রুশ স্যাটেলাইটের অন্তত ১০০টি ধ্বংসাবশেষ মহাকাশে ট্র্যাক করা গেছে। তবে আরও অনেক টুকরোতে ভেঙে থাকতে পারে স্যাটেলাইটটি। রিসারস পি১ স্যাটেলাইট ভেঙে যাওয়া নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি রাশিয়া বা এর মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image