• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মোবাইল ফোন উৎপাদনে বাড়ছে ভ্যাট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪০ পিএম
ফোন উৎপাদনে বাড়ছে ভ্যাট
মোবাইল ফোন

ডেস্ক রিপোর্টার : ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মোবাইল ফোন উৎপাদনে ভ্যাট বসছে। মোবাইল ফোনের দাম বাড়বে। সেইসঙ্গে হ্যান্ডসেট সংযোজনেও ভ্যাট হার বাড়ছে।

দেশে মোবাইল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে ২০১৮ সালে বাজেটে বড় ধরনের শুল্কছাড় দেয় সরকার। হ্যান্ডসেট আমদানিতে ৫৭ শতাংশ শুল্কের বিপরীতে দেশে উৎপাদন কিংবা সংযোজনে প্রায় ১৬ শতাংশ শুল্ক নির্ধারণ করা হয়। আর এই শুল্ক সুবিধার সুযোগ নিয়ে দেশে মোবাইল উৎপাদন করছে স্যামসাং, টেকনো, ভিভোসহ ১৪টি প্রতিষ্ঠান, যা দেশের চাহিদার ৯৫ ভাগ মেটাচ্ছে।
 
শুরুর চার বছরের মাথায় চলতি অর্থবছরে ব্যবসায়িক পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। উৎপাদক, ডিলার ও খুচরা–এই তিন স্তরে যা বেড়ে দাঁড়ায় ১৫ শতাংশ। এতে প্রতিটি হ্যান্ডসেটে দাম বেড়েছে প্রায় তিন হাজার টাকা।
 
রেশ না কাটতেই এবার প্রথম হ্যান্ডসেট উৎপাদনে ৫ শতাংশ ভ্যাট বসাচ্ছে সরকার। একই সঙ্গে সংযোজনে দুই ক্যাটাগরিতে বসতে পারে সাড়ে ৭ থেকে ১০ শতাংশ ভ্যাট।
 
এ বিষয়ে ট্রানশান বাংলাদেশ লিমিডেটের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজোয়ানুল হক বলেন, যদি কাস্টমস ডিউটি ও ভ্যাট মিলিয়ে ১০ শতাংশ বাড়ে, তাহলে আমাদের ওপর প্রচণ্ড পরিমাণে প্রভাব পড়বে। এরই মধ্যে এ বিষয়ে আমরা জাতীয় রাজস্ব বোর্ডকে জানিয়েছি, আমাদের মন্ত্রণালয়কে জানিয়েছি।

বর্তমানে দেশে স্মার্টফোন ব্যবহারকারী সাড়ে চার কোটি। অথচ ফোরজি নেটওয়ার্ক পুরোপুরি ব্যবহারের জন্য অন্তত আট কোটি স্মার্টফোন ব্যবহারকারী দরকার। এ অবস্থায় এনবিআরের সম্ভাব্য পদক্ষেপ নিয়ে দুশ্চিন্তায় মোবাইল অপারেটররা।

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘যদি হ্যান্ডসেটের ওপর ট্যাক্স বাড়ে, অবশ্যই মানুষ কিন্তু দামি ফোন বা স্মার্টফোন কিনতে দ্বিধাবোধ করবে। যদি আমরা ফোরজি করে থাকি, কিন্তু সে পরিমাণ স্মার্টফোন ব্যবহারকারী না থাকেন, তাহলে দেখা যাবে আমাদের বিনিয়োগেরও কার্যকর ব্যবহার হবে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image