• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শান্তিপূর্ণ, নিরাপদ এবং স্থিতিশীল আফগানিস্তান গঠনের আহ্বান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৯:৩০ পিএম
সরকার গঠনের প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া
দিল্লী আঞ্চলিক নিরাপত্তা সংলাপে অংশগ্রহণকারী

নিউজ ডেস্ক:   যেকোনো ধরণের সন্ত্রাসী কর্মকান্ডের আশ্রয়, প্রশিক্ষণ, পরিকল্পনা বা অর্থায়নের জন্য আফগান ভূখন্ডের ব্যবহার প্রতিহত করার আহবান জানিয়েছে দিল্লী আঞ্চলিক নিরাপত্তা সংলাপে অংশগ্রহণকারী দেশগুলো। দিল্লীতে আয়োজিত ‘আঞ্চলিক নিরাপত্তা সংলাপে’ অঞ্চলজুড়ে মৌলবাদ, চরমপন্থা, বিচ্ছিন্নতাবাদ এবং মাদক পাচারের হুমকির বিরুদ্ধে সম্মিলিত সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।

সংলাপ পরবর্তীতে এক যৌথ বিবৃতিতে নিজেদের অবস্থান তুলে ধরেছে অংশগ্রহণকারী দেশগুলো। বিবৃতিতে কঠোর ভাষায় সমস্ত সন্ত্রাসী কর্মকাণ্ডের নিন্দা করা হয়েছে এবং আফগানিস্তান যাতে বৈশ্বিক সন্ত্রাসবাদের নিরাপদ আশ্রয়স্থলে পরিণত না হয়, তা নিশ্চিত করার জন্য এর অর্থায়ন, সন্ত্রাসবাদের অবকাঠামো ধ্বংস করা এবং মৌলবাদের বিরুদ্ধে লড়াই সহ সন্ত্রাসবাদের সমস্ত রূপ ও প্রকাশের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছে।

ঘোষণায় আফগানিস্তানে একটি উন্মুক্ত এবং সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে, যা আফগানিস্তানের সমস্ত জনগণের ইচ্ছার প্রতিনিধিত্ব করে এবং দেশের প্রধান জাতি-রাজনৈতিক শক্তি সহ তাদের সমাজের সকল অংশের প্রতিনিধিত্ব নিশ্চিত করে।

আফগানিস্তানের সার্বভৌমত্ব, ঐক্য ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান জানিয়ে এবং এর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের উপর জোর দিয়ে একটি শান্তিপূর্ণ, নিরাপদ এবং স্থিতিশীল আফগানিস্তান গঠনের অঙ্গীকার করেছে সংলাপে অংশগ্রহণকারী দেশগুলো।

আফগানিস্তানে সন্ত্রাসবাদ দমন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কর্তৃক গৃহীত রেজুলেশন এর কথা স্মরণ করে দিল্লি আঞ্চলিক নিরাপত্তা সংলাপে অংশগ্রহণকারীরা উল্লেখ করেছেন যে আফগানিস্তানে জাতিসংঘের একটি কেন্দ্রীয় ভূমিকা রয়েছে এবং দেশটিতে এর অব্যাহত উপস্থিতি অবশ্যই সংরক্ষণ করা উচিত। নারী, শিশু এবং সংখ্যালঘু সম্প্রদায়ের মৌলিক অধিকার যাতে লঙ্ঘিত না হয় তা নিশ্চিত করার গুরুত্বের ওপর জোর দেন তাঁরা।

সংলাপে অংশগ্রহণকারীরা আফগানিস্তানের অবনতিশীল আর্থ-সামাজিক ও মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং আফগানিস্তানের জনগণকে জরুরী মানবিক সহায়তা প্রদানের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তারা পুনর্ব্যক্ত করেছেন যে, আফগানিস্তানে মানবিক সহায়তা একটি নিরবচ্ছিন্ন, প্রত্যক্ষ এবং নিশ্চিত পদ্ধতিতে সরবরাহ করা উচিত এবং আফগান সমাজের সমস্ত বিভাগে বৈষম্যহীনভাবে দেশের মধ্যে সহায়তা বিতরণ করতে হবে। পাশাপাশি করোনা বিস্তার রোধে আফগানিস্তানে সহায়তা প্রদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা।

মূলত, তালেবান ক্ষমতা দখলের পর সন্ত্রাসবাদ ও মৌলবাদ ঠেকাতে আফগান ইস্যুতে এই প্রথম উচ্চ স্তরের আঞ্চলিক নিরাপত্তা সংলাপ আয়োজন করছে ভারত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

এবারের নিরাপত্তা সংলাপে ভারত ছাড়াও রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজ প্রজাতন্ত্র, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান অংশগ্রহণ করেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এর আগে সর্বশেষ ২০১৮ এবং ২০১৯ সালে ইরানে আফগান ইস্যুতে নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়েছিলো। গতবছর করোনার কারণে সংলাপটি বাতিল হয়ে যায়।

জানা গিয়েছে, চীন এবং পাকিস্তানকেও সংলাপে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়েছিলো। তবে পাকিস্তান এবং চীন সংলাপটিতে অংশগ্রহণ করবেনা বলে আগেই জানিয়ে দিয়েছিলো।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image