• ঢাকা
  • বুধবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়া এলএনজি উৎপাদন করছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:১৬ পিএম
রাশিয়া এলএনজি উৎপাদন
রাশিয়া এলএনজি

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম পিজেএসসি প্রথমবারের মতো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি উৎপাদন করেছে। প্রতিষ্ঠানটি সদ্য বন্ধ হওয়া নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের কাছাকাছি বাল্টিক উপকূলে স্বল্প পরিসরে এলএনজি উৎপাদন করেছে।

ব্লুমবার্গের প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি ভ্লাদিভোস্টকের ইস্টার্ন ইকোনমিক ফোরামের গ্যাজপ্রমের ডেপুটি চিফ এক্সিকিউটিভ অফিসার ভিটালি মার্কেলভ বলেন, পোর্টোভায়া এলএনজিতে দুই প্রোডাকশন লাইনে প্রায় ৩০ হাজার টন সুপার চিল্ড জ্বালানি তৈরি করা হয়েছে। একটি ট্যাংকার ইতোমধ্যে প্রতিস্থাপন করা হয়েছে। অন্যাট শিগগিরই সেখানে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কোনো মন্তব্য করেননি।

গ্যাজপ্রমের এলএনজি প্ল্যান্টটি পোর্টোভায়া কম্প্রেসার স্টেশনের কাছে অবস্থিত। এখান থেকেই বাল্টিক সাগরের নিচে নর্ড স্ট্রিম পাইপলাইনের শুরু। এ পাইপলাইন দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে থাকে রাশিয়া। তবে শনিবার (৩ সেপ্টেম্বর) নর্ড স্ট্রিম পাইপলাইনে গ্যাস সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে রাশিয়া, যা ইউরোপের চলমান জ্বালানি সংকটে নতুন মাত্রা যোগ করেছে।

মার্কেলভ জানিয়েছেন, সোমবার (৫ সেপ্টেম্বর) এলএনজি প্লান্টটিতে ৭২ ঘণ্টার পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। তবে কিছু দফতরিক কাজ এখনও বাকি রয়েছে। পোর্টোভায়া এলএনজির বার্ষিক সক্ষমতা ১ দশমিক ৫ মিলিয়ন টন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image