• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সংকট মুহুর্তে রাশিয়ার তেল পেল শ্রীলঙ্কা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৪৪ এএম
সংকট মুহুর্তে রাশিয়ার তেল পেল শ্রীলঙ্কা
শ্রীলঙ্কার শোধনাগার

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার একমাত্র শোধনাগার ফের চালু করতে রাশিয়ার তেলের একটি চালান গ্রহণ করেছে দেশটি । জ্বালানি মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

রুশ অপরিশোধিত তেলের চালানটি মাসখানেকের বেশি সময় ধরে সমুদ্র উপকূলে অপেক্ষায় ছিল। অর্থ পরিশোধ করতে না পারায় তারা এতদিন তেলের চালানটি গ্রহণ করতে পারেনি। এদিকে রুশ তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। খবর আল-জাজিরার।

শনিবার (২৮ মে) শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চন উইকেসেকেরা বলেন, অপরিশোধিত তেল ও জ্বালানি পণ্য আমদানিতে সহায়তার জন্য আমরা রাশিয়াসহ বিভিন্ন দেশের দারস্থ হয়েছি। রুশ তেলের এ চালানের জন্য শ্রীলঙ্কাকে সাত কোটি ২৬ লাখ ডলার পরিশোধ করতে হবে।

দুবাইভিত্তিক কোরাল এনার্জির মাধ্যমে ৯০ হাজার টন তেলের ক্রয়াদেশ দেওয়া হয়েছিল। এর মধ্যদিয়ে দেশের একমাত্র তেল শোধনাগারটি ফের চালু করা সহজ হবে বলে মন্তব্য করেন দ্বীপরাষ্ট্রটির জ্বালানিমন্ত্রী।

নগদ অর্থ ফুরিয়ে যাওয়ায় জ্বালানি আমদানি করতে পারেনি ভারত মহাসাগরীয় দেশটি। গেল ২৫ মার্চ শোধনাগারটি বন্ধ ঘোষণা করা হয়েছিল।

কাঞ্চন উইকেসেকেরা বলেন, একই কোম্পানি থেকে পরবর্তী চালানের ক্রয়াদেশ দেওয়া হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে আরেকটি চালানের দরকার পড়বে। তা নাহলে শোধনাগারটি সচল রাখা সম্ভব হবে না।

অপরিশোধিত তেল, কয়লা, ডিজেল, পেট্রোলসহ বিভিন্ন পণ্য সরাসরি রাশিয়া থেকে সরবরাহে আলোচনা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। যদিও ইউক্রেনে সামরিক অভিযানের পর রাশিয়ার বিরুদ্ধে সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এতে বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে মস্কো।

শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী বলেন, সরাসরি তেল সরবরাহে রুশ রাষ্ট্রদূতের কাছে আমরা একটি আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছি। কেবল অপরিশোধিত তেলেই আমাদের প্রয়োজন মিটবে না। আমাদের আরও পরিশোধিত জ্বালানি দরকার।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূলের সংকটে দুই কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে জনজীবন কঠিন হয়ে পড়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image