• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিটি করপোরেশনকে ডেঙ্গু নিয়ে আরও তৎপরহওয়ার তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪০ পিএম
ডেঙ্গু নিয়ে আরও তৎপর হোন
সিটি করপোরেশন

নিউজ ডেস্ক : গত ২০ বছরের মধ্যে ডেঙ্গুর বিস্তার বেড়ে যাওয়া অক্টোবরে সর্বোচ্চ রোগী পাওয়ার পরিপ্রেক্ষিতে এই ভাইরাস নিয়ে জনসচেতনতার পাশাপাশি সিটি করপোরেশনকে আরও তৎপর হওয়ার তাগিদ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

দেশজুড়ে স্বাভাবিক প্রসবে জোর দিয়ে ৫০০টি মডেল সেন্টার উদ্বোধন করে মঙ্গলবার এই তাগিদ দেন জাহিদ মালেক। অনুষ্ঠানে মন্ত্রী নানা প্রসঙ্গের পাশাপাশি কথা বলেন ডেঙ্গুর বিস্তার নিয়ে, যা এবার বর্ষা শেষে শরতে এসে হানা দিয়েছে।

মন্ত্রী বলেন, সব জেলাতে ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। এ বছর ৯৪ জন রোগী মারা গিয়েছে। এটা অনাকাঙ্ক্ষিত।

তিনি বলেন, ‘আমাদের হাসপাতালগুলো স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। কিন্তু রোগীর সংখ্যা তো কমাতে হবে। রোগী না কমলে মৃত্যু কমবে না। তাই মশা নিধন করতে হবে। বাড়িঘরে যারা সচেতন রয়েছেন তারা ছাড়াও আমাদের সিটি করপোরেশনকে আরও অ্যাকটিভ হতে হবে।

স্থানীয় সরকার এবং দায়িত্বপ্রাপ্ত সকলকে অ্যাকটিভ হতে হবে, যেন এডিস মশার জন্ম কমে আসে। অন্য মশার সঙ্গে ডেঙ্গুর বাহক এডিস মশার পার্থক্য রয়েছে। এগুলো পরিষ্কার পানিতে প্রধানত মানুষের আবাসস্থলে জন্ম নেয়।

বাড়িঘরে জমে থাকা পানির পাশাপাশি নির্মাণাধীন ভবনের জমে থাকা পানিও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

চলতি বছর বর্ষায় স্বাভাবিক বৃষ্টি না হওয়ায় এই মৌসুমে ডেঙ্গুর প্রকোপ কম ছিল। তবে শরতে বৃষ্টিপাত বাড়ার পর প্রকোপ বেশি দেখা দিয়েছে। এখন হাসপাতালগুলোতে রোগীর চাপ দেখা দিয়েছে।

মন্ত্রী কথা বলেন মানসিক রোগী বৃদ্ধির বিষয়টি নিয়েও। তিনি বলেন ‘আমি গতকালই বাইরে থেকে এসেছি। সেখানে আমাদের দেশে স্বাস্থ্যসেবার প্রশংসা করা হয়েছে। তবে এটাও বলা হয়েছে, আমাদের দেশে মানসিক রোগীর সংখ্যা বাড়ছে। করোনার কারণেও এমনটা হয়েছে। সমাজে যারা নির্যাতিত হয়, তারাও মানসিক রোগে আক্রান্ত হয়।’

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image