• ঢাকা
  • শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শুকিয়ে যাওয়া নদীতে দেখা গেছে জাহাজ, বসতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪০ এএম
শুকিয়ে যাওয়া
নদীতে জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপে নদী এবং বেশ কিছু হ্রদ শুকিয়ে যাচ্ছে। দ্রুত পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিভিন্ন সময় নদীর তলদেশে সমাহিত জাহাজসহ নৌযান, পলিতে ঢাকা বসতি ও গ্রাম জেগে ওঠেছে।সার্বিয়ায় দানিয়ুব নদীর পানি শুকিয়ে যাওয়ায় তলদেশে দেখা গেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ডুবে যাওয়া একটি জার্মান যুদ্ধজাহাজ। 

ইউরোপে চলমান খরা আর দাবদাহে অস্থির জনজীবন, নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে অনেককে। সেই সঙ্গে তীব্র দাবদাহ সইতে না পেরে মারাও যাচ্ছেন শীত প্রধান মহাদেশটির অনেক বাসিন্দা।

সেই সঙ্গে বিভিন্ন দেশে অভিন্ন নদী এবং বেশ কিছু হ্রদ শুকিয়ে যাচ্ছে। এতে নৌযানগুলো চলাচলে বড় ধরনের সমস্যা দেখা যাচ্ছে। দ্রুত পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিভিন্ন সময় নদীর তলদেশে সমাহিত জাহাজসহ নৌযান, পলিতে ঢাকা বসতি ও গ্রাম জেগে ওঠেছে।

সার্বিয়ায় দানিয়ুব নদীর পানি শুকিয়ে যাওয়ায় তলদেশে দেখা গেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ডুবে যাওয়া দুটি জার্মান যুদ্ধজাহাজ। ১৯৪৪ সালে প্রাহভো শহরের কাছে নাৎসী জামার্নির যুদ্ধজাহাজের একটি বহর সেখানে ডুবে যায়। এই দুটি জাহাজ সেই বহরে ছিল। জাহাজ দুটিতে গোলাবারুদ ও অস্ত্র পাওয়া গেছে।

যুক্তরাজ্যের ডার্বিশায়ারে ডারওয়েন্ট ভিলেজের একটি গির্জার ধ্বংসাবশেষ দেখা গেছে। ১৯৪০ সালে এই গ্রামটি তলিয়ে যায়।ধারনা করা হচ্ছে বহরের আরও জাহাজের ধ্বংসাবশেষ সেখানে দেখা যেতে পারে।

ইতালির পো নদীর তলদেশে অবিস্ফোরিত গোলা উদ্ধার করা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ছোড়া এসব গোলা উদ্ধারের সময় প্রায় তিন হাজার মানুষকে তীর থেকে নিরাপদস্থানে সরিয়ে নিয়েছে দেশটির সেনাবাহিনী। জার্মান বাহিনীর ডুবে যাওয়া একটি বার্জও দেখা গেছে পো নদীতে।

রোম শহরের টিবার নদীর পানির স্তর নেমে যাওয়ায় সেখানে ভেসে ওঠেছে নেরু সাম্রাজ্যের সময় নির্মিত সেতুর ধ্বংসাবশেষ।

যুক্তরাজ্যের ডার্বিশায়ারে ডারওয়েন্ট ভিলেজের একটি গির্জার ধ্বংসাবশেষ দেখা গেছে। ১৯৪০ সালে এই গ্রামটি তলিয়ে যায়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image