• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কক্সবাজারে চোরাই গাছের বাজার গুড়িয়ে দিয়েছে প্রশাসন ও বনবিভাগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৯ পিএম
কক্সবাজারে
চোরাই গাছের বাজার গুড়িয়ে দিয়েছে প্রশাসন ও বনবিভাগ

জাফর আলম, কক্সবাজার : সামাজিক বনায়ন কর্মসূচির গাছ কেটে প্রকাশ্যে বাজার বসিয়ে বিক্রিতে জড়িত ছিল অসাধু চক্র। স্থানীয় উপকারভোগীদের কয়েকজনের বিরুদ্ধে এসব গাছ কাটার অভিযোগ উঠেছে।

কক্সবাজারের রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের কাটিরমাথা এলাকায় বসানো এধরনের একটি বাজারে অভিযান চালানো হয়েছে। গুড়িয়ে দেয়া হয়েছে অবৈধ গাছের বাজার ও জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ  চোরাই গাছ।

বৃহস্পতিবার বিকালে রামু উপজেলার নির্বাহী কর্মকর্তা ফাহ্‌মিদা মুস্তফার নেতৃত্বে বনবিভাগ, বিজিবি ও আনসার সদস্যরা যৌথ ভাবে এ অভিযান চালায়। জানা গেছে, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের পানের ছড়া রেঞ্জের বিভিন্ন বিটসহ আশপাশ এলাকা থেকে উপকারভোগীদের সহযোগীতায় সামাজিক বনায়ন কর্মসূচির গাছ কেটে বিক্রির অভিযোগ উঠে আসছে দীর্ঘ দিন ধরে। বনায়ন থেকে কাটা এসব গাছ প্রকাশ্যে বিক্রির জন্য রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের কাটিরমাথা এলাকায় বসানো হয় বাজার। এই বাজারে প্রকাশ্যে বিক্রিকরা হচ্ছিল সামাজিক বনায়নের (চারাগাছ) ছোটগাছ। ঘটনাটি বনবিভাগের নজরে আসে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা জানান, বৃহস্পতিবার (১৯ জানুয়ারী) বিকালে রামু উপজেলার নির্বাহী কর্মকর্তা ফাহ্‌মিদা মুস্তফার নেতৃত্ব বনবিভাগ, বিজিবি ও আনসার সদস্যরা যৌথ ভাবে অভিযান চালিয়ে পানেরছড়া রেঞ্জের কাটির মাথার অবৈধ কাঠের বাজারে অভিযান চালায়। এসময় অবৈধ কাঠের বাজারটি গুড়িয়ে দেয়ার পাশাপাশি জব্দ করা হয় বিপুল পরিমাণ (৬ ডাম্পার) সামাজিক বনায়নের (চারাগাছ) ছোটগাছ।তিনি জানান, জব্দ করা গাছগুলো বন অফিস হেফাজতে আনা হয়েছে।

এব্যাপারে জড়িতদের বিরুদ্ধে বন মামলা দায়ের প্রক্রিয়াধীন।অভিযানে অংশ নেন, পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা গাজী বাহার উদ্দিন ও ধোয়াপালং রেঞ্জ কর্মকর্তা আব্দুর রশিদসহ বনবিটের স্টাফরা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image