• ঢাকা
  • শনিবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৪৭ পিএম
যে রেকর্ড গড়লেন সাকিব
sakib al hassan pic

নিউজ ডেস্ক:  সাকিব আল হাসান চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষের ম্যাচে অবশেষে স্বরূপে ফিরলেন। বহু প্রতীক্ষার পর হাসলো তার ব্যাট। ৬৪ রানের দারুণ ইনিংস খেলে সমালোচনার গতিপথ বদলে নিয়েছেন প্রশংসায়। শুধু তাই নয় আরও অনন্য কীর্তি গড়লেন সাকিব।

সাকিবই বর্তমানে একমাত্র ক্রিকেটার যিনি দুই ফরম্যাটের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) বিশ্বকাপেই কমপক্ষে ৮০০ রান ও ৪০ উইকেট পেয়েছেন।

পাঁচবার ওয়ানডে বিশ্বকাপ খেলে সাকিব করেছেন ১৩৩২ রান। আর সাদা বলের ক্রিকেটের এই দীর্ঘ ফরম্যাটে তিনি শিকার করেছেন ৪৩টি উইকেট। দ্বিতীয় ক্রিকেটার হিসাবে (প্রথম জন ভারতের রোহিত শর্মা) সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন ।টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষের ৬৪ রানের দারুণ ইনিংস খেলার মাধ্যমে শততম ফিপটি রান করার গৌরব অর্জন করেছেন।

এ ছাড়াও কালকের (নেদারল্যান্ডসের বিপক্ষে) ম্যাচসেরার পুরস্কারটি ছিল আন্তর্জাতিক ক্রিকেট সাকিবের ৪৫তম। এখন পর্যন্ত টেস্টে ৬, ওয়ানডেতে ২৭ ও টি-টোয়েন্টিতে ১২ বার ম্যাচের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন।

এছাড়াও আইসিসি টুর্নামেন্টে বাংলাদেশের সর্বশেষ ১২ জয়ের ৮টিতেই ম্যাচসেরা সাকিব। কাল নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের আগে, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কা, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমান ও পাপুয়া নিউগিনি, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান এবং ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচসেরার পুরস্কার উঠেছিল তার হাতে।

বৈশ্বিক টুর্নামেন্টে বাংলাদেশ এখন পর্যন্ত ২৯ ম্যাচ জিতেছে। এর মধ্যে ২৭টিই আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের অভিষেকের পর। সব মিলিয়ে বৈশ্বিক প্রতিযোগিতায় সাকিব ম্যাচসেরা হয়েছেন ৯ বার।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image