• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বড়লেখায় পানজুমের পান-সুপারির গাছ কাটলো চা বাগান ম্যানেজার 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪০ এএম
বড়লেখায় পানজুমের পান-সুপারির গাছ কাটলো চা বাগান ম্যানেজার 
পানি চাষী খাসিয়া প্রতিবন্ধী বিদেশ পতাম

মো: জহিরুল ইসলাম, স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার : মৌলভীবাজারের বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের বেরেঙ্গা পানপুঞ্জির চারটি পানজুমের ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে। 

আল্লাদাত চা বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। গত সোমবার (৮ মে) সকাল আনুমানিক ৬ টার দিকে এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত খাসিয়াদের দাবি, পান ও সুপারি গাছ কাটায় তাদের প্রায় ১৫ লাখ টাকা ক্ষতি হয়েছে। 

এই ঘটনায় ভুক্তভোগী অলমি খাসিয়া গত সোমবার (০৮ মে) আল্লাদাত চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিন, পাহারাদার নূর উদ্দিন ও আব্দুস সামাদের নামসহ ১০-১২ জনকে অজ্ঞাতনামা রেখে বড়লেখা থানায় লিখিত একটি অভিযোগ দায়ের করা হয়েছে ।

এদিকে খাসিয়াদের পান ও সুপারি গাছ কাটার খবর পেয়ে সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন ও উত্তর শাহবাজপুর ইউপির চেয়ারম্যান রফিক উদ্দিন আহমদ, বড়লেখা ইন্ডিজেনিয়াস পিপলস ডেভেলপমেন্ট ফোরামের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ শর্মা ও প্রচার সম্পাদক পাইলট মারলিয়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের বেরেঙ্গা পানপুঞ্জিতে ব্রিটিশ আমল থেকে ৬০টি খাসিয়া পরিবারের প্রায় ৫০০ জন মানুষ বসবাস করেন। বংশ পরম্পরায় তারা পানজুম ও সুপারি চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন। 

মৌলভীবাজার জেলার বিভিন্ন সময়ে বছরের পর বছর অপরাধীরা পান গাছ, লেবু গাছ, সুপাড়ি গাছ কেটে দেয়,  বিচার না হওয়াতে অপরাধীরা বার বার বেঁচে যাওয়ার কারনে এমন ঘটনা ঘটছে। মামলা হলেও কেউ আটক না হওয়াতে পুঞ্জিতে এমন ঘটনা পুর্ণরায় হচ্ছে। এতে ভুক্তভোগীরা নিরাপত্তাহীনতায় বছর জুড়ে থাকে পাহাড়ে। 

সোমবার (০৮ মে) সকাল আনুমানিক ৬ টার দিকে আল্লাদাত চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিনের নেতৃত্বে বাগানের পাহারাদার নুর উদ্দিন ও আব্দুস সামাদসহ কয়েকজন লোক বেরেঙ্গা পানপুঞ্জির দক্ষিণ পাশের খাসিয়াদের লাগানো চারটি পানজুমের ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলে। 

বিষয়টি দেখে খাসিয়ারা বাগানের লোকজনকে বাধা দিতে গেলে তারা তাদের ওপর হামলার চেষ্টা চালায়।

পুঞ্জির লোকজন জানান, বাগানের লোকজন তাদের ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলেছে। তারা বিষয়টি দেখে বাঁধা দিতে গেলে বাগানের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে তাদের ওপর হামলার চেষ্টা করেছে। যার কারণে ভয়ে তারা প্রতিবাদ করেননি।

পরে পুঞ্জির লোকজন ছুটে এলে বাগানের লোকজন চলে যায়। এসময় তারা খসিয়াদের বাড়ি-ঘরে আগুন দিয়ে পুড়িয়ে তাদের বেরেঙ্গা পানপুঞ্জি থেকে উচ্ছেদ করবে বলেও হুমকি দিয়েছে। এতে তারা আতঙ্কে রয়েছেন।

আল্লাদাত চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিনের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা বন্ধ পাওয়া যায়।

বড়লেখা থানার অফিসার ইনচার্জ (ওসি) ইয়ারদৌস হাসান  বলেন, বেরাঙ্গা পানপুঞ্জিতে পান গাছ ও সুপারি গাছ কাটার বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। বেরেঙ্গা পানপুঞ্জির চারটি পানজুমের বেশ কিছু পান গাছ ও কয়েকটি সুপারি গাছ কে বা কারা কেটে ফেলেছে। 

ক্ষতিগ্রস্ত খাসিয়া প্রতিবন্ধি বিদেশ পতামের দাবি, তিন হাজার  পান ও ৬০  সুপারি গাছ কাটায় তাদের প্রায় ১৫ লাখ টাকা ক্ষতি হয়েছে। আমরা অপরাধীদের শাস্তি চাই।  তারা অপরাধ করে আবার আমাদের উপরে হামলা করতে আসে।  আমরা নিরাপত্তাহীনতায় আছি।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image