• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল: উ. কোরিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৫৬ পিএম
নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে
হাইপারসনিক ক্ষেপণাস্ত্র

নিউজ ডেস্ক: পূর্ব উপকূল থেকে উত্তর কোরিয়া তাদের সাগরে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পরীক্ষা চালিয়েছে। গতকাল মঙ্গলবার এমনটি দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। সেই দাবি স্বীকার করে উত্তর কোরিয়া জানিয়েছে, তারা নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, হাইপারস্নিক সেই ক্ষেপণাস্ত্রটির নাম হাসং-৮ রেখেছে উত্তর কোরিয়া।

বুধবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম কেসিএনএ জানায়, তাদের পঞ্চবার্ষিক সামরিক উন্নয়ন পরিকল্পনার ফসল ‘পাঁচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ’ নতুন অস্ত্র পদ্ধতির মধ্যে হাসং-৮ অন্যতম। নতুন ক্ষেপণাস্ত্রটি ‘কৌশলগত অস্ত্র’। সাধারণভাবে যার অর্থ দাঁড়ায় এটি পারমাণবিক সক্ষমতা সম্পন্ন।

সর্বশেষ এই উৎক্ষেপণের মাধ্যমে চলতি মাসে তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো কিম জং উনের দেশ। এর আগে তারা নতুন ধরনের একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ট্রেন থেকে উৎক্ষেপণযোগ্য নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিলো।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগু মূলত সাধারণ ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক বেশি গতি সম্পন্ন ও ক্ষিপ্র। ফলে এসব ক্ষেপণাস্ত্রকে বাধা দেওয়া মিসাইল ডিফেন্স সিস্টেমের জন্য অনেক কঠিন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image