• ঢাকা
  • মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রোজ গার্ডেনের খসড়া সংরক্ষণ পরিকল্পনা পর্যালোচনা সেমিনার 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪১ এএম
রোজ গার্ডেনের খসড়া সংরক্ষণ পরিকল্পনা
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

নিউজ ডেস্ক : ঐতিহাসিক রোজ গার্ডেনের খসড়া সংস্কার-সংরক্ষণ পরিকল্পনা সংক্রান্ত এক পর্যালোচনা সেমিনার ২ মে রাজধানীর টিকাটুলির কে এম দাস লেনস্থ রোজ গার্ডেনের মূল ভবনে অনুষ্ঠিত হয়। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংরক্ষিত পুরাকীর্তি ‘ঐতিহাসিক রোজ গার্ডেন এর প্রত্নতাত্ত্বিক সংস্কার-সংরক্ষণ এবং ঢাকা মহানগর জাদুঘর স্থাপন’ শীর্ষক প্রকল্পের মূল ভবনের সংস্কার-সংরক্ষণ ও ডকুমেন্টেশন কাজে নিযুক্ত পরামর্শক প্রতিষ্ঠান ‘ডিজাইন ল্যাব আর্কিটেক্ট’ এ সেমিনারের আয়োজন করে।

প্রতিমন্ত্রী প্রকল্প এলাকা রোজ গার্ডেনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন। তিনি যথাসম্ভব দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্নের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে এর সভাপতিত্বে সেমিনারে ঐতিহাসিক রোজ গার্ডেনের খসড়া সংরক্ষণ পরিকল্পনা সংক্রান্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন ‘ডিজাইন ল্যাব আর্কিটেক্ট’ এর টিম লিডার বিশিষ্ট সংরক্ষণ স্থপতি অধ্যাপক ড. আবু সাঈদ এম আহমেদ। সেমিনারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ইমরুল চৌধুরী, যুগ্মসচিব মোঃ শামীম খানসহ প্রকল্পসংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। 

উল্লেখ্য, প্রকল্পটির মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে জানুয়ারি ২০২২ থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দুই বছর এবং প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৪৮ লাখ ৫২ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঐতিহাসিক রোজ গার্ডেন প্রাসাদের হারানো গৌরব ফিরে আসবে এবং সাধারণ দর্শকগণ এর সৌন্দর্য উপভোগ করতে পারবেন। এছাড়া প্রস্তাবিত ঢাকা মহানগর জাদুঘরে প্রদর্শিত নিদর্শনসমূহ পরিদর্শন করে দর্শনার্থীরা ঢাকার ঐতিহ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। এছাড়া বেঙ্গল স্টুডিওতে পুনরায় শ্যুটিং কার্যক্রম শুরু হওয়ার ফলে চলচ্চিত্র শিল্পীদের মধ্যে নতুন উদ্দীপনা ও কর্মজোয়ার সৃষ্টি হবে। দেশীয় সংস্কৃতি সমৃদ্ধশালী হওয়ার ফলে সমাজ অপসংস্কৃতির করাল গ্রাস থেকে রক্ষা পাবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image