• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ডিজিটাল জরিপ জনগণের দুর্ভোগ কমাবে : ভূমিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৪৭ পিএম
ডিজিটাল জরিপ জনগণের দুর্ভোগ কমাবে
উদ্বোধন করছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

নিউজ ডেস্ক : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, প্রচলিত ভূমি জরিপের পরিবর্তে ডিজিটাল জরিপ জনগণের ভূমি সংক্রান্ত দুর্ভোগ লাঘবে ব্যাপকভাবে সহায়তা করবে। অল্প সময়ে বাংলাদেশ ডিজিটাল জরিপ করা সম্ভব হবে বলে উল্লেখ করে তিনি বলেন, এই জরিপ শুরু করার সঙ্গে সঙ্গে খসড়া ম্যাপ তৈরি করে ওয়েবসাইটে দেয়া হবে, যাতে জমির মালিক পৃথিবীর যে কোনো স্থান থেকে তার জমির ম্যাপ দেখে জমির পরিমাণ কম-বেশি হলে দ্রুততার সঙ্গে আপত্তি জানাতে পারবেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল জরিপে যাবতীয় তথ্য ডিজিটাল ও নির্ভুল হওয়ায় জরিপে স্বচ্ছতা আসবে, মামলা মোকদ্দমা কমে আসবে, জনগণের ভোগান্তিও কমে আসবে। সাইফুজ্জামান চৌধুরী ৩ আগষ্ট পটুয়াখালীর জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন মাঠে বাংলাদেশ ডিজিটাল জরিপ (বিডিএস)র পাইলট কর্মসূচি উদ্বোধন শেষে এ কথা বলেন।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, স্থানীয় সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান প্রমূখ উপস্থিত ছিলেন।

দেশে প্রথমবারের মতো সর্বাধুনিক ফোর্থ জেনারেশন সার্ভে ড্রোনের মাধ্যমে ডিজিটাল জরিপের পাইলটিং পটুয়াখালী থেকে শুরু করা হচ্ছে। পটুয়াখালী ও বরগুনা জেলায় এসএ জরিপের পর আরএস জরিপ সম্পন্ন না হওয়ায় জেলা দু’টির ১৪টি উপজেলা বিডিএসের জন্য বাছাই করা হয়েছে। পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়ন থেকে এই জরিপ কার্যক্রম শুরু হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image