• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঢাবিতে দুই দিনব্যাপী গবেষণা ও প্রকাশনা মেলা শুরু 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৩ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:২৫ পিএম
বিভিন্ন অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট, গবেষণা কেন্দ্র ও
গবেষণা ও প্রকাশনা মেলা শুরু 

নিউজ ডেস্ক:   ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী গবেষণা ও প্রকাশনা মেলা। আজ শনিবার সকালে ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে জাতীয় সংগীত ও বিশ্ববিদ্যালয়ের থিম সং পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হূমায়ূন জানান, বর্তমানে রপ্তানি বহুমুখী করার কথা বলা হলেও অনেক ক্ষেত্রেই তা সম্ভব হচ্ছে না। রপ্তানির বড় সেক্টর গার্মেন্টসের তুলা দেশে উৎপাদন করা যায় না। চামড়া, চিনিসহ অনেক পণ্যের ক্ষেত্রেই এমন অবস্থা। এ কারণে বেসরকারি উদ্যোক্তাদের কাছে অনেক ক্ষেত্রেই জিম্মি হয়ে পড়তে হচ্ছে। এ সংকট সমাধানে বেশি বেশি গবেষণা প্রয়োজন।

তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লব আসন্ন। সেখানে আমাদের যে কর্মী বাহিনী আছে, তারা কর্মহীন হয়ে পড়ে কিনা সেটা ভাবতে হচ্ছে। আমাদের সুদক্ষ কর্মী বাহিনী তৈরি করতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, একাডেমিক লক্ষ্য অর্জনে একাডেমিক মাস্টারপ্ল্যানকে গুরুত্ব দেওয়া দরকার। গবেষণার সর্বোচ্চ বরাদ্দ হওয়ার বিষয়ে আমরা একমত। তবে শুধু সরকারি বরাদ্দে সম্ভব নয়। বিদেশে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ রয়েছে। আমাদের দেশে শিল্প, বাণিজ্য, প্রযুক্তিতে প্রাইভেট সেক্টরের বিরাট প্রভাব রয়েছে। অ্যালামনাইরা এখানে পড়ে অনেকে অর্থশালী হয়েছেন। বিশ্ববিদ্যালয়ে তাঁদের একটি বিশেষ সমন্বিত গবেষণা তহবিল থাকা উচিত।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, আমাদের দেশে শিক্ষা ও সংস্কৃতি নীতিতে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক, কমিউনিটিকে যুক্ত করা, অ্যালায়েন্স, কোলাবোরেশন মারাত্মকভাবে অনুপস্থিত। আমরা বিষয়টিতে জোর দিচ্ছি। বিশ্ববিদ্যালয়কে নতুন জ্ঞান সৃষ্টির পাশাপাশি বিতরণেরও উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

মেলায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট, গবেষণা কেন্দ্র ও বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠান শতাধিক স্টল ও প্যাভিলিয়নে তাদের উদ্ভাবন, গবেষণা ও প্রকাশনা তুলে ধরছে। দুই দিনব্যাপী এই মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image