• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৯:১১ এএম
জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে বর্নাঢ্য শো
হুইপ ইকবালুর রহিম এমপি

মোঃ আব্দুস সাত্তার , দিনাজপুর প্রতিনিধি:  শ্রদ্ধা নিবেদন ও বিভিন্ন  কর্মসূচির মধ্যে দিয়ে দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত হয়েছ। ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর দিনাজপুরে প্রথম আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল।

দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর সদ্য স্বাধীন দেশে  দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে স্বাধীন বাংলাদশের জাতীয় পতাকা আনুষ্ঠানিক ভাবে উত্তোলন করেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুজিব নগর সরকারের পশ্চিমাঞ্চলীয় জোন-১ এর চেয়ারম্যান, সংবিধান প্রনেতা, রাষ্ট্রীয় সর্বোচ সম্মান পদক প্রাপ্ত এম.আব্দুর রহিম এ্যাডভাকট এমপি।

এম আব্দুর রহিম সমাজ কল্যান ও মুক্তিযুদ্ধ গবেষনা কেন্দ্র এই দিন বিভিন কর্মসূচির আয়োজন করে। ১৮ ডিসেম্বর শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসন চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল ১১ টায় জালালপুর গ্রামে এম আব্দুর রহিম এর কবরে শ্রদ্ধা নিবেদন, দুপুর ২ টায় গোর-এ-শহীদ বড় ময়দানে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

বিকেল ৩ টায় মুজিব  জন্মশতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তী  এবং দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে বর্নাঢ্য শোভাযাত্রায় নেতৃত্ব দেন হুইপ ইকবালুর রহিম এমপি। সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায়, উদীচী, নবরুপী, ভৈরবী, সুইহারী সঙ্গীত নিকেতন, দোলন চাপা শিল্পীদের অংশগ্রহন স্বাধীন বাংলা বেতারে প্রচারিত মুক্তির গান গণসঙ্গীত পরিবেশন কর হয়।

গবেষণা কেন্দ্রের কার্যকরী সভাপতি সফিকুল ইসলাম ছুটুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক চিত্ত ঘোষের পরিচালনায়  বক্তব্য রাখন  অতিরিক্ত পুলিশ সুপার আসলাম উদ্দীন, সাবেক কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, বীরমুক্তিযোদ্ধা মঞ্জুর রহমান, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান  ইমদাদ সরকার, দিনাজপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ ফরিদুল ইসলাম, সদর উপজেলা ইউএনও মর্তুজা আল মুঈদ, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ, সাধারন সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুব্রত মজুমদার ডলার, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব ওয়াহেদুল আলম আর্টিষ্ট, দিনাজপুর বিএমএর সভাপতি ডাঃ ওয়ারেস আলী সরকার, সাধারন সম্পাদক ডাঃ বিকে বোস প্রমুখ। জাতীয় পতাকা উত্তোলনের এ আনন্দ মিলন মেলায় মুক্তিযোদ্ধা জনতাসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহন করে।

শোভাযাত্রার পুর্ব জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, জাতীয় পতাকা ও স্বাধীনতার  সার্বভৌমত্ব  ছিনিয়ে আনার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে আহব্বান করেছিলা বাংলাদশের সর্বস্তরের মানুষ সেদিন ঝাপিয়ে পড়েছিল পাকা হানাদার বাহিনীদের বিরুদ্ধে। আওয়ামীলীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পতাকাকে সমুনত রাখতে এবং স্বাধীনতা স্বার্বভৌমত্ব রক্ষায় বলিষ্ঠ ভুমিকা নিয়ে এগিয়ে যাচ্ছে।  আমরা বঙ্গবন্ধুর বাংলাদেশে জাতীয় পতাকার তলেই জীবন মরন লড়াই করে যাবো আজীবন।

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image