• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বায়ুদূষণে ভুগছে ঢাকা, আজও শীর্ষে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১০ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৭ পিএম
বায়ুদূষণ, ঢাকা
বায়ুদূষণের শীর্ষে ঢাকা

নিউজ ডেস্ক

মেগাসিটি রাজধানী ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান বর্ষাকালে কিছুটা উন্নত থাকলেও শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায়। কারণ বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণে শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে। এ বাস্তবতায় দূষিত শহরের তালিকায় আজ শুক্রবারও প্রথম স্থানে আছে রাজধানী ঢাকা। সকাল ৬টা ১৫ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৯৮ । বায়ুর মান বিচারে এ পরিস্থিতি ‘অস্বাস্থ্যকর’।

সূত্রে জানা যায়, ১০১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০-এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এ তালিকায় ১৭৮ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই; ১৭৮ নিয়ে তৃতীয় চিলির সান্তিয়াগো। এরপর চতুর্থ স্থানে থাকা ক্রোয়েশিয়ার জাগরেবের স্কোর ১৭৪ এবং পঞ্চম স্থানে থাকা ভারতের দিল্লির স্কোর ১৬৫।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের মতে, বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image