• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আট বিরোধী নেতাকে হত্যা করল তালেবান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫১ পিএম
তালেবান ৮ বিরোধীকে হত্যা করল
তালেবান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের বিরোধী গোষ্ঠীর আট প্রতিরোধ যোদ্ধাকে হত্যা করেছে তালেবান। স্থানীয় পুলিশ জানিয়েছে, শুক্রবার (২১ জানুয়ারি) দেশটির উত্তরাঞ্চলে গোলাগুলিতে এই হতাহতের ঘটনা ঘটেছে।

গত বছরের আগস্টে পশ্চিমা-সমর্থিত আশরাফ গনির সরকারকে উৎখাত করে আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। তখন তারা প্রতিরোধের মুখোমুখি হওয়ার কথা অস্বীকার করলেও এবার তাদের সশস্ত্র বিদ্রোহীদের মোকাবিলা করতে হচ্ছে।

তালেবানের কট্টর শাসনের বিরুদ্ধে ইতিমধ্যে দেশটিতে প্রতিরোধ শুরু হয়েছে। বালখ প্রদেশে প্রয়াত তালেবানবিরোধী কমান্ডার আহমাদ শাহ মাসুদের ছেলের নেতৃত্বাধীন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) যোদ্ধারা শুক্রবার লড়াই করেছে।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি বলেন, তালেবানের সঙ্গে সরাসরি লড়াইয়ে এনআরএফের আট যোদ্ধা নিহত হয়েছেন। এছাড়া তাদের কাছ থেকে গোলাবারুদ ও মেশিন গানও জব্দ করা হয়েছে।

এনআরএফের এ নিয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি। এদিকে আহমাদ মাসুদের সঙ্গে সপ্তাহদুয়েক আগে কথা বলেছেন তালেবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি। আহমাদ মাসুদ বর্তমানে ইরানের রাজধানী তেহরানে অবস্থান করছেন।

এরপর প্রতিরোধ আন্দোলনের এক কর্মকর্তা বলেন, তালেবান ও এনআরএফের অবস্থান সম্পূর্ণ ভিন্ন। তাদের মধ্যে আপসের কোনো সুযোগ নেই। গত বছর আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে সর্বশেষ প্রতিরোধ গড়েছিল মাসুদের এনআরএফ। সেপ্টেম্বরে পানশির উপত্যকার পতন ঘটলে তারা পালিয়ে যান।

১৯৮০-এর দশকে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে খ্যাতি অর্জন করে পানশির। ১৯৯০ সালে তারা তালেবানকেও রুখে দাঁড়িয়েছিল।

পানশিরের সিংহখ্যাত আহমেদ শাহ মাসুদকে ২০০১ সালে ৯/১১ হামলার দুদিন আগে হত্যা করে আল-কায়েদার যোদ্ধারা। পরে নির্বাসিত অন্যান্য আফগান নেতাদের সঙ্গে মিলে প্রতিরোধের দায়িত্ব নেয় তার ছেলে আহমাদ মাসুদ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image