• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পারমাণবিক অস্ত্র মোতায়েনে প্রস্তুত বেলারুশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:২৯ পিএম
বেলারুশের সীমান্তের কাছে ন্যাটোর সামরিক মোতায়েন
su fiter biman

নিউজ ডেস্ক:   রাশিয়ার দেওয়া পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য মোতায়েনের জন্য প্রস্তুতি শেষ করেছে বেলারুশ। শুক্রবার (২৬ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো একথা জানান বলে রুশ সংবাদমাধ্যম তাসের প্রতিবেদনে জানা গেছে। পারমাণবিক অস্ত্র বহনের জন্য সামরিক বিমানগুলোকে প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন লুকাশেঙ্কো।  

সাংবাদিকদের তিনি বলেন, আপনাদের মনে আছে (রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিন এবং আমি বলেছিলাম আমরা বেলারুশের এসইউ যুদ্ধবিমানগুলোকে সংস্কার করব যেন তারা পারমাণবিক অস্ত্র বহন করতে পারে। আপনারা কি মনে করেন আমরা কথার কথা বলেছি? সব (প্রস্তুত) হয়ে গেছে!

বেলারুশের সীমান্তের কাছে ন্যাটোর সামরিক মোতায়েনের বিষয়ে আলোচনা করার সময় তিনি এই মন্তব্য করেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টা জানিয়েছে।

লুকাশেঙ্কো চলতি বছরের জুনে পুতিনের সঙ্গে তার বৈঠকের বিষয়টি উল্লেখ করে এ কথা বলেন। ওই বৈঠকে বেলারুশের পার্শ্ববর্তী দেশ পোল্যান্ড নিজেদের ভূখণ্ডে মার্কিন পারমাণবিক অস্ত্র মোতায়েনের খবরে পুতিনের কাছে উদ্বেগ প্রকাশ করেছিল বেলারুশ। এরপরই পুতিন বেলারুশকে পারমাণবিক সক্ষমতাসম্পন্ন স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রব্যবস্থা দেওয়ার ঘোষণা দেন। আগামী কয়েক মাসের মধ্যে বেলারুশকে এই ক্ষেপণাস্ত্রব্যবস্থা সরবরাহ করা হবে বলে জানিয়েছিলেন ।

ইস্কান্দার-এম ব্যবস্থা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দূরত্ব পর্যন্ত আঘাত হানতে পারে। ইস্কান্দার-এম ব্যবস্থা প্রচলিতের পাশাপাশি পরমাণুবাহী ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image