• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়া থেকে কয়লা নেবে না ইউরোপীয় ইউনিয়ন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৯ পিএম
আমদানি বন্ধের ঘোষণা দিয়েছে
ইউরোপের অর্থনৈতিক ও রাজনৈতিক জোট

নিউজ ডেস্ক:   ইউক্রেনে সামরিক অভিযান চালানোয় রাশিয়া থেকে কয়লা নেবে না ইউরোপীয় ইউনিয়ন। আগামী চার মাসের মধ্যেই আমদানি শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্য নিয়েছে জোটটি। একইসঙ্গে দেশটির তেলের ওপর নিষেধাজ্ঞা দেয়ার কথা ভাবছে ইইউ।

ইউক্রেনের বুচা শহরে রুশ বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ ওঠার পর শক্ত পদক্ষেপ নিতে নড়েচড়ে বসে ইউরোপীয় ইউনিয়ন।

রাশিয়াকে চাপে ফেলতে দেশটি থেকে কয়লা আমদানি বন্ধের ঘোষণা দিয়েছে ইউরোপের অর্থনৈতিক ও রাজনৈতিক জোটটি। এরপর তেল আমদানিও বন্ধ করতে চাইছে ইইউ।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়ন বলেন, আমদানি বন্ধের এই পদক্ষেপে রাশিয়ার আটশো কোটি ইউরো কয়লা রপ্তানিতে সরাসরি প্রভাব পড়বে। আগামী চার মাসের মধ্যে আমদানি শূন্যের কোটায় নামিয়ে আনা হবে। এর ফলে কমে যাবে রপ্তানি, অর্থনৈতিক চাপে পড়বে মস্কো।

এরইমধ্যে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে জার্মানি ও ফ্রান্স।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ জানান, একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগোচ্ছে জার্মানি। এ বছরের মধ্যেই আমরা রাশিয়ার তেল আমদানি বন্ধ করতে পারব বলে আশা করছি।

যদিও ইউরোপের জন্য জ্বালানি তেল আমদানি বন্ধ করে দেয়া সহজ হবে না। রাশিয়ার প্রাকৃতিক গ্যাস ও জ্বালানি তেলের ওপর বিপুলভাবে নির্ভরশীলতার কথা বলছেন ইউরোপীয় কমিশনের প্রধানই।

উরসুলা বলেন, ইউরোপের ৪৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস আর ২৫ শতাংশ জ্বালানি তেলের যোগান দিচ্ছে রাশিয়া। ইউক্রেনে হামলা শুরু থেকে এ পর্যন্ত সাড়ে তিন হাজার কোটি ইউরোর জ্বালানি রাশিয়া থেকে আমদানি করেছে ইউরোপ।

এর আগে গেলো মার্চে, ২০২৭ নাগাদ রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতা শতভাগ কমানোর কথা বলেছিল ইইউ।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image