• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গৌরীপুরে গ্রীষ্মকালীন ফুলকপি চাষে সফল কৃষক বাচ্চু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩০ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩০ পিএম
গ্রীষ্মকালীন ফুলকপি চাষ
ফুলকপি চাষে সফল কৃষক বাচ্চু

গৌরীপুর প্রতিনিধি, ময়মনসিংহ : ময়মনসিংহের গৌরীপুরে গ্রীষ্মকালীন ফুলকপি চাষে চমক সৃষ্টি হয়েছে। এলাকায় ‘আধুনিক কৃষক’ হিসেবে খ্যাত কৃষক মো. বাচ্চু মিয়া বৈরী আবহাওয়ায় গ্রীষ্মকালীন ফুলকপি’ চাষে এ সফলতা পেয়েছেন। এ ফুলকপি চাষে সে কোন ক্ষতিকর কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার করেনি। জৈব্যবালাই নাশক ও  কেঁচো সার ব্যবহার করে এই অসময়ে পুলকপি চাষ করেছেন।

সে উপজেলার ডৌহাখলা ইউনিয়নের নন্দীগ্রামের মো. জমদর আলীর পুত্র। মাত্র ৫শতাংশ জমিতে রোপন করেন ফুলকপির ৮শ ৭৫টি বীজ। শতভাগ সফলও হয়েছে। মাত্র ৬০দিনের মধ্যেই বিক্রিযোগ্য হয়ে উঠেছে সিংহভাগ। সর্বশেষ তিনি ৩৫টাকা করে বিক্রি করেছেন ৭০টি ফুলকপি। ইতিপূর্বেও তিনি আরো দু’শর মত ফুলকপি ৯ হাজার টাকার উপরে বিক্রি করেছেন। এতেই তাঁর খরচ ও শ্রমের মূল্য উঠে গেছে। তিনি জানান, আরো ১৫/২০হাজার টাকা বিক্রি করা যাবে। ফুলকপি ক্ষেতে চাষ করেছেন মরিচ ও ধনিয়াপাতা। এটাকে এলাকার লোকজন ‘ফাউ’ ফসল বলে আখ্যায়িত করেন। সেখানেও উঠে এসেছে প্রায় ২হাজার টাকা।

তিনি জানান, ফুলকপির বীজ বপনের সময় অনেকেই এটাকে পাগলামী বলেছিল। এখন তারাই ফুলকপি দেখতে আসে, এটাই আমার বড় সাফল্য। কৃষিতে নতুনত্বের সন্ধান ও সময় উপযোগী ফসল করার পরামর্শ দিচ্ছে এ্যাডরা বাংলাদেশের কর্মীরা। স্থানীয় কৃষি বিভাগও খোঁজখবর নিচ্ছেন।

এ্যাডরা বাংলাদেশের কমিউনিটি ডেভেলাপমেন্ট অর্গানাইজার নীপা আক্তার জানান, বাচ্চু মিয়া একজন আধুনিক কৃষক। এর আগেও তিনি ক্যান্সার প্রতিরোধক সবজিখ্যাত ব্রুকলি চাষ করে সফল হয়েছেন।

উপসহকারী কৃষি অফিসার সুমন চন্দ্র সরকার জানান, আমরা চাই কৃষককে স্বল্প সময়ে অধিক আয়ের পথে নিয়ে যেতে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার বলেন, আমরা লতিরাজ কচু, মুখীকচুসহ কন্দাল ফসল চাষে আগ্রহ বাড়াতে কৃষকদের নিয়ে কাজ করছি। সিম, বরবটি, ফুলকপি, বাঁধাকপি, লাউ সারাবছর যেন উৎপাদন করা যায় সেই পরামর্শ ও প্রযুক্তি দেয়া হচ্ছে। বাচ্চু মিয়াও ফুলকপি চাষে সফল হয়েছে। এটা উপজেলায় গ্রীষ্মকালে প্রথম ফুলকপি চাষ।

এ্যাডরা বাংলাদেশ গৌরীপুর কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক উজ্জল মন্ডল জানান, উপজেলার ১০টি ইউনিয়নের ১০জন কৃষক এবছর প্রথমবারের মতো গ্রীষ্মকালীন ফুলকপি চাষ করেছেন। সবাই বৈরী আবহাওয়ার মধ্যেই সফল হয়েছেন।

ঢাকানিউজ২৪.কম / শফিকুল ইসলাম মিন্টু/কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image