• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাষ্ট্রকে হারিয়ে ইংল্যান্ড সেমিতে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৪ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:০০ পিএম
যুক্তরাষ্ট্রকে হারিয়ে
ইংল্যান্ড সেমিতে 

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রকে গত রাতে হারিয়ে গ্রুপ-২ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। আজকের দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ ছিল অলিখিত কোয়ার্টার ফাইনাল। এই সমীকরণকে সামনে রেখে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৫ রান করে ক্যারিবিয়ানরা। 

বৃষ্টির কারণে ১৭ ওভারে লক্ষ্য দাঁড়ায় ১২৩ রানে। ৫ বল হাতে রেখেই সেই লক্ষ্যে পৌঁছায় প্রোটিয়ারা। ৩ উইকেটের এই জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা। আর স্বাগতিক উইন্ডিজকে সুপার এইট থেকেই বিদায় নিতে হলো।

দক্ষিণ আফ্রিকার জয়ের অন্যতম নায়ক তাবরেজ শামসি। তার দাপুটে বোলিংয়ের সামনে প্রথমে ব্যাট করেও সুবিধা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। বাঁহাতি স্পিনার একাই ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের লাগাম টানেন। দক্ষিণ আফ্রিকার অন্য বোলারেরাও চাপে রেখেছিলেন প্রতিপক্ষ ব্যাটারদের। দু’জন ছাড়া ওয়েস্ট ইন্ডিজের কোনও ব্যাটারই চেনা ২২ গজে রান পেলেন না গুরুত্বপূর্ণ ম্যাচে। 

ওপেনার কাইল মায়ার্স করলেন ৩৪ বলে ৩৫। মারলেন ৩টি চার এবং ২টি ছক্কা। চার নম্বরে নেমে রোস্টন চেজ খেললেন ৪২ বলে ৫২ রানের ইনিংস। তার ইনিংসেও ৩টি চার এবং ২টি ছয়। বাকিদের মধ্যে আন্দ্রে রাসেল (৯ বলে ১৫) কিছুটা চেষ্টা করেন। আর কেউই দলকে ভরসা দিতে পারলেন না।

শামসি ৩ উইকেট নিলেন ২৭ রান দিয়ে। ১১ রানে ১ উইকেট কাগিসো রাবাদার। ১৭ রানে ১ উইকেট মার্কো জানসেনের। কেশব মহারাজ ১ উইকেট নিলেন ২৪ রান খরচ করে। ২৮ রানে ১ উইকেট অধিনায়ক মার্করামের।

১৩৬ রানের লক্ষ্যে নেমে দলীয় ১৫ রানেই দুই ওপেনারকে হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর অ্যান্টিগায় হানা দেয় বৃষ্টি। বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকার পর শেষ পর্যন্ত ম্যাচ নেমে আসে ১৭ ওভারে। ১২৩ রান তাড়া করতে নেমে মার্করাম-স্টাবস জুটি বেশ অনায়াসেই এগুচ্ছিলেন। কিন্তু দলীয় ৪২ রানে অধিনায়ক এইডেন মার্করামকেও হারায় দলটি। এরপর উইকেটে নেমে স্টাবস ও ক্লাসেন ঝড়ো গতিতে ব্যাটিং করতে থাকেন। ১৬ বলে ৩৫ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তবে ক্লাসেনকে ফিরিয়ে এই জুটি ভেঙে ম্যাচে ফিরে আসে ওয়েস্ট ইন্ডিজ। 

দলের পক্ষে সর্বোচ্চ ২৯ রান করেন স্টাবস। ২৭ বলে ৪টি চারের সাহায্যে এই রান করেন তিনি। ১০ বলে ২২ রানের ক্যামিও খেলেন ক্লাসেন। ৩টি চার ও ১টি ছক্কা মারেন তার ইনিংসে। শেষ দিকে ১৪ বলে একটি করে চার ও ছক্কায় ২২ রান করে অপরাজিত থাকেন জানসেন। এছাড়া মার্করাম ১৮ রান করেন।

ডেভিড মিলারকে বোল্ড করে দেওয়ার পর স্টাবসকেও তুলে নেন চেজ। এরপর মহারাজকেও বিদায় করেন এই অলরাউন্ডার। কিন্তু তার লড়াই যথেষ্ট হয়নি। এক প্রান্ত আগলে রাখেন জানসেন। তার ব্যাটেই জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৩ ওভার বল করে ১২ রান দিয়ে ৩টি উইকেট পান চেজ। এছাড়া ২টি করে উইকেট পান রাসেল ও জোসেফ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image