• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এবার ভূমিকম্পে কেঁপে উঠল সিকিম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১১ এএম
এবার কেঁপে উঠল সিকিম
ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প হয়েছে তুরস্ক ও সিরিয়ায়। এর পর ইন্দোনেশিয়ায়ও ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল বিকেলে আসামেও ভূমিকম্প হয়। এবার ভূমিকম্পে কেঁপে উঠলো ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম।

সোমবার ভোর ৪টা ১৫ মিনিটের দিকে ৪ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, সিকিমে ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। ইউকসাম শহরের ৭০ কিলোমিটার উত্তর পশ্চিমে মাটির গভীরে ভূমিকম্প হয়। যার ফলে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা।

ইউকসাম শহর সিকিমের রাজধানী গ্যাংটক থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে। পাহাড়ি এই শহরে বেড়াতে যান পর্যটকেরা। সোমবার ভোরবেলা শহরে কম্পন অনুভূত হয়। তবে কম্পনের মাত্রা বেশি না হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ নেই বলেই মনে করা হচ্ছে।

গত রোববার বিকেলে মৃদু কম্পন হয়েছিল আসামে। আসামের নগাঁও এলাকায় বিকেল ৪টা ১৮ মিনিটের দিকে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪।

সপ্তাহ খানেক আগেই তীব্র ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্ক এবং সিরিয়া। ৭ দশমিক ৮ মাত্রার সেই কম্পনের পর আফটার শক হয় অন্তত ১০০ বার। পর পর কম্পনে বিধ্বস্ত পশ্চিম এশিয়ার দুই দেশে মৃত্যুমিছিল অব্যাহত আট দিন পরেও। এখনো পর্যন্ত ৩৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image