• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাজেট নিয়ে সিলেট চেম্বারের মতবিনিময়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৩ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:০১ এএম
করদাতাদের আপিলের জন্য সিলেটে একটি বেঞ্চ
সিলেট চেম্বারের মতবিনিময়

নিউজ ডেস্ক:   আগামী অর্থবছরের জাতীয় বাজেটকে সামনে রেখে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ।

শনিবার চেম্বারের কনফারেন্স হলে এই সভার আয়োজন করা হয়। আসন্ন জাতীয় বাজেটে প্রস্তাবনা প্রেরণ বিষয়ে ব্যবসায়ীদের মতামত গ্রহণের জন্য এই মতবিনিময় সভা আহ্বান করা হয়। এতে কোম্পানি শ্রেণির করদাতাদের আপিলের জন্য সিলেটে একটি বেঞ্চ ও কর আপিল ট্রাইব্যুনাল গঠন করার প্রস্তাব করা হয়।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, আগামী ১৬ মার্চ জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান প্রাক-বাজেট আলোচনা সভায় অংশ নিতে সিলেটে আসবেন। মতবিনিময় সভায় ব্যবসায়ীদের প্রস্তাবনাগুলো প্রাক-বাজেট আলোচনা সভায় উত্থাপন করা হবে।

সভায় বক্তারা বলেন, সিলেটে ব্যক্তিগত কর আপিলের জন্য বেঞ্চ থাকলেও কোম্পানির ক্ষেত্রে আপিলের বেঞ্চ নেই। তাই কোম্পানি শ্রেণির করদাতাদের আপিলের জন্য একটি বেঞ্চ ও কর আপিল ট্রাইব্যুনাল গঠন করা একান্ত প্রয়োজন। এ ছাড়া ভ্যাট আপিলের কোনো সুযোগ সিলেটে না থাকায় ব্যবসায়ীদের ভ্যাট বিষয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এ জন্য সিলেটে ভ্যাট আপিলের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন।

সভায় ব্যবসায়ীরা করদাতা সিনিয়র সিটিজেনদের অবসরকালীন ভাতা চালু, কর আপিল ট্রাইব্যুনালে অবসরপ্রাপ্ত বিচারক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের সম্পৃক্ত, করদাতাদের সরাসরি উচ্চ আদালতে আপিলে যাওয়ার সুযোগ প্রদান, পর্যটন শিল্পের বিকাশে ভ্যাট-ট্যাপ কমানো, কাঁচামাল আমদানির ক্ষেত্রে শুল্ক হার কমানো, নতুন ট্রেড লাইসেন্স করা বা নবায়নের ক্ষেত্রে এআইটি রহিতসহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন সিলেট চেম্বারের পরিচালক ও সাবেক সভাপতি আবু তাহের মো. শোয়েব, পরিচালক হিজকিল গুলজার, জিয়াউল হক, মুজিবুর রহমান মিন্টু, ওয়াহিদুজ্জামান চৌধুরী রাজিব, আব্দুস সামাদ, ফাহিম আহমদ চৌধুরী, কাজী মো. মোস্তাফিজুর রহমান, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সভাপতি আফজাল রশিদ চৌধুরী, পরিচালক মুয়াম্মির হোসেন চৌধুরী, সিলেট চেম্বারের সাবেক সভাপতি খন্দকার সিপার আহমদ, সাবেক সিনিয়র সহসভাপতি শাহ আলম ও নাসিম হোসেইন, সাবেক পরিচালক সাহিদুর রহমান, সদস্য আব্দুল হাদী পাবেল, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবুল ফজল, মাজহারুল হক, ব্যবসায়ী নেতা আব্দুর রহমান রিপন, নাফিস জুবায়ের চৌধুরী, খোবেব হোসেন প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম /

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image