• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চোখের জলে চলছে দেবী বিসর্জন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫১ পিএম
কড়া নিরাপত্তার মধ্য দিয়েই
চলছে প্রতিমা বিসর্জন

নিউজ ডেস্ক : রাজশাহীর পদ্মা নদীতে বুধবার (৫ অক্টোবর) দুপুর থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়েই প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। বিজয়া দশমীর মধ্য দিয়ে সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের পাঁচদিনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হচ্ছে ৫ সেপ্টেম্বর।

সনাতন ধর্ম মতে, বুধবার দশভুজা দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে স্বর্গশিখর কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন। তবে আবারও ভক্তদের কাছে দিয়ে গেলেন আগামী বছর ফিরে আসার অঙ্গীকার। তাই আবারও মর্ত্যলোকে ফিরে পাওয়ার প্রত্যাশায় ভক্তরা চোখের জলে দেবীকে বিদায় জানান। এজন্য তাদের মধ্যে আনন্দও ছিল।

ধর্মীয় রীতিনীতি মেনে বিজয়া দশমীতে রাজশাহীর পদ্মা নদীর মুন্নুজান ঘাটে শুরু হয়েছে ঘট বিসর্জন ও প্রতীমা নিরঞ্জন। দুপুরে মহানগরীর পূজামণ্ডপ থেকে একে একে ঘাটে আসতে শুরু করে প্রতিমা। নৌকায় তুলে প্রতিমা ঘুরিয়ে করা হয় নিরঞ্জন।

এর আগে, পান্তাভাত খাইয়ে দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে বিদায় জানানো হয়।

করোনা সংকটের টানা দুই বছর পর এবারই বড় পরিসরে শারদীয় দুর্গোৎসব উদযাপন করলেন সনাতন সম্প্রদায়ের মানুষ। আজ বিজয়া দশমীর শেষ দিনে তাই নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন শেষ করতে মহানগরীর পদ্মা নদীর মুন্নুজান, পঞ্চবটি, আলুপট্টি, ফুদকিপাড়া ও বড়কুঠি ঘাটে বিশেষ ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো, শোভাযাত্রা ও গান বাজানো নিষিদ্ধ ও এলাকাগুলোতে টহল বাড়িয়েছে পুলিশ ও র‌্যাব।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক জানিয়েছেন, রাজশাহী মহানগরীর প্রতিটি ঘাটেই রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। রয়েছে একাধিক সিসি ক্যামেরা। নদীতে গোয়েন্দা ও নৌ পুলিশের বিশেষ বহরসহ রয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আরএমপি সদর দপ্তরের কন্ট্রোলরুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিমা বিসর্জন উপলক্ষে মহানগরীর কুমারপাড়া, আলুপট্টি, সাহেববাজার জিরোপয়েন্ট এলাকার নিরাপত্তাও বাড়ানো হয়েছে। সময়সীমা নির্ধারণ না করলেও রাতের আগেই বিসর্জন শেষের কথা রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image