• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চারটি 'নিক্স পপ' উদ্বোধন করেছে আইএসপিএবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:২৫ পিএম
ব্রডব্যান্ড ইন্টারনেট
চারটি নিক্স পপ উদ্বোধন

নিউজ ডেস্ক:   গতিময় ও নিরাপদ ইন্টারনেটের প্রতিশ্রুতি নিয়ে চারটি 'নিক্স পপ' উদ্বোধন করেছে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবসায়ীদের বাণিজ্যিক সংগঠন আইএসপিএবি। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে 'মিট দ্য হরাইজন' অনুষ্ঠানে সেবাটি উদ্বোধন করেন টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে পপ স্থাপনের কার্যকারিতা তুলে ধরে আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক বলেন, অলাভজনক ট্রাস্টের আওতায় প্রাথমিকভাবে ঢাকার চারটি স্থানে চারটি নিক্স পপ স্থাপন করা হয়েছে, যাতে যুক্ত হয়েছে দেশের সরকারি-বেসরকারি শীর্ষ শতাধিক আইএসপি। একই খরচে প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট সেবা পাচ্ছেন এ পপের আওতায় থাকা গ্রাহকরা। বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের নিক্স থাকার পরও আইএসপিএবির উদ্যোগ সম্পর্কে ইমদাদুল হক বলেন, ঢাকায় শুধু একটি পপ ছিল। কিন্তু আমরা এরই মধ্যে চারটি নিক্স স্থাপন করেছি।

পরীক্ষামূলক চালুর তিন মাসের মধ্যে ৬০ জিবি ট্রাফিক পেয়েছি, যা রাজধানীর মোট ট্রাফিকের এক-তৃতীয়াংশ। আশা করছি, আগামী বছরের মধ্যে উপজেলা পর্যায়ে পপ স্থাপন করা হবে। ক্যাশ সার্ভার উঠিয়ে নেওয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবসায়ীরা 'লেভেল প্লেয়িং ফিল্ড' হারিয়েছেন । এই সমস্যা সমাধানে মন্ত্রী ও বিটিআরসির দৃষ্টি আকর্ষণ করেন আইএসপিএবি সভাপতি।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, ২৩০ দেশের মধ্যে ইন্টারনেটের কম দামে ৮ নম্বরে বাংলাদেশ। আইএসপিকে লোকাল কনটেন্ট ব্যবহারে আইএসপিবি নিক্স দারুণ কাজে লাগবে। অনুষ্ঠানে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সবার জন্য ইন্টারনেট সহজলভ্য করার পাশাপাশি নিরাপত্তা নিশ্চিতে আমরা কাজ করছি। আশা করছি, আইএসপিএবির এ উদ্যোগের মাধ্যমে গ্রাহকরা উপকৃত হবেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিটিআরসি ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, আইএসপিএবি মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image