• ঢাকা
  • শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০১ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪১ পিএম
ইমরান খানের ৬ দিনের আল্টিমেটাম  সরকারকে
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান আগামী ছয়দিনের মধ্যে সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের ঘোষণার জন্য ক্ষমতাসীন জোট সরকারকে আল্টিমেটাম দিয়েছেন।

বৃহস্পতিবার (২৬ মে) সকালে তিনি এই আল্টিমেটাম দেন। খবর জিও নিউজ ও ডনের।

ইমরান খান হুঁশিয়ারি করে বলেন, যদি এই সময়ের মধ্যে নতুন নির্বাচনের ঘোষণা না দেয়া হয় তাহলে জনগণকে সঙ্গে নিয়ে পিটিআই রাজধানী ইসলামাবাদে প্রবেশ করবে।

পিটিআই চেয়ারম্যান জিন্নাহ অ্যাভিনিউতে 'আজাদি মার্চ'-এর অংশগ্রহণকারীদের উদ্দেশে ভাষণ দেয়ার পরে বানি গালায় চলে যান। ইমরান খান বলেন, যতদিন সরকার পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের ঘোষণা না দেয়, ততদিন আমি এই রেড জোনে অবস্থান ধর্মঘট করব।

বুধবার (২৫ মে) রাতে প্রধানমন্ত্রী ইমরান খান নেতাকর্মীদের বিশাল এক বহর নিয়ে রাজধানী ইসলামাবাদ প্রবেশ করেন। এরপর ডি-চক চত্বরে যাওয়া মিছিলের নেতৃত্ব দেন তিনি। যেখানে গুরুত্বপূর্ণ ভবনগুলো রক্ষায় রেডজোন এলাকায় সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।
 
গত দুই দিনের লংমার্চে দলের নেতকার্মীদের বিরুদ্ধে অভিযান ও গ্রেফতারের তীব্র প্রতিবাদ করেছেন ইমরান। তার দাবি, পিটিআইয়ের লংমার্চের গত দুদিনে দলের পাঁচজন কর্মী নিহত হয়েছেন। সরকারের দমননীতির তীব্র সমালোচনা করে তিনি বলেন, গণতান্ত্রিক দেশে কি শান্তিপূর্ণ প্রতিবাদ করা যাবে না? প্রতিবাদকারীদের কেন টিয়ার গ্যাস, গ্রেফতারের মুখে পড়তে হবে?

এদিকে পিটিআই কর্মীদের গ্রেফতার না করতে নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্ট। এজন্য সর্বোচ্চ আদালতকে ধন্যবাদও দিয়েছেন ইমরান।

ইমরান বক্তব্য দেয়ার পর তার সমর্থকরা রেড জোনে প্রবেশ করেন। এই রেড জোন রক্ষায় সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছিল পাকিস্তান সরকার।

ইসলামাবাদ পুলিশের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিক্ষোভকারীদের ঠেকানোর চেষ্টা করেছে।

গত ১০ এপ্রিল দেশের পার্লামেন্টে আস্থা ভোটে পরাজিত হয়ে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন ইমরান খান। পার্লামেন্টের সদস্যপদ থেকেও পদত্যাগ করেন তিনি ও তার দলের সদস্যরা। এরপর থেকেই নতুন নির্বাচন ঘোষণার দাবি জানিয়ে আসছিলেন তিনি। এই দাবি নিয়েই ইমরান খান লংমার্চের ডাক দেন। গত সোমবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ার থেকে লংমার্চটি ইসলামাবাদ অভিমুখে শুরু হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image