• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:২০ পিএম
বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস
শিশুশ্রম প্রতিরোধ দিবস

ডেস্ক নিউজ:  প্রতিবছর ১২ জুন শিশুশ্রমের বিরুদ্ধে সারাবিশ্বে পালিত হয় বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য হলো ‘সামাজিক সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি’।

দিবসটি পালন উপলক্ষে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং ইউনিসেফসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশীয় বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচি পালনে এসব সংস্থার সঙ্গে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সমন্বয় করবে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ২০০২ সাল থেকে জুন মাসের ১২ তারিখে দিবসটি পালন করা শুরু করে।  বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও আজ বিভিন্ন আনুষ্ঠানিকতায় দিবসটি পালিত হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। এরই ধারাবাহিকতায় গত মার্চে বাংলাদেশ আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করে। এই কনভেনশন অনুসারে ১৪ বছরের নিচে কোনো শিশুকে কাজে নিয়োগ দেয়া যাবে না। এজন্য এবছর বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসটি বেশি গুরুত্ব বহন করছে।

এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী সরকার সব ধরনের শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ। তাই তিনি শিশুশ্রম নিরসনে শ্রম মন্ত্রণালয়সহ এ-সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন অধিদফতর, সংস্থার কর্মকর্তাদের আরও আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার ওপর জোর দেন।

শিল্প মালিকদের কল-কারখানায় শিশুদের নিয়োগ না দিতে এবং সমাজের সব পর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশি-বিদেশি বেসরকারি সংস্থাকে আরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

দিবসটি উপলক্ষে বিভিন্ন গণমাধ্যম দিবসটির গুরুত্ব তুলে ধরে আলোচনা অনুষ্ঠান, টিভিসি প্রচার করবে। সারা দেশে কলকারখানা ও শ্রমঘন এলাকায় ব্যানার, ফেস্টুন, পোস্টার টাঙ্গানোর পরিকল্পনা রয়েছে। শিশুশ্রম নিরসনে সচেতননামূলক লিফলেট বিতরণের পাশাপাশি বিভিন্ন শিল্প এলাকার কলকারখানায় শিশুশ্রম নিরুৎসাহিত করতে বিশেষ পরিদর্শনেরও ব্যবস্থা থাকবে এবারের দিবসে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image