• ঢাকা
  • শুক্রবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মাদকমুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক আন্দোলনের কোনো বিকল্প নেইঃ সংস্কৃতি প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:৪৮ পিএম
মাদকমুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক আন্দোলন
বক্তব্য রাখছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : মাদক নির্মূলে চেতনতা যেমন বাড়াতে হবে তেমনি মাদক কারবারীদের বিরুদ্ধে চিরুনি অভিযান চালাতে হবে। মাদক সমাজ ও পরিবারকে ধ্বংস করছে। তাই সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। তাই মাদকমুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক আন্দোলনের কোনো বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। 

তিনি মঙ্গলবার ( ১৬ আগষ্ট)  দুপুরে ময়মনসিংহে মাদক দ্রব্যের অপব্যবহার রোধ-কল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের কার্যালয় স্থানীয় জেলা পরিষদ মিলনায়তনে এই কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, বর্তমানে যুব সমাজের মধ্যে মাদকের দুর্বিসহ ছোবল চলছে। যুব সমাজ সম্পদে পরিণত হওয়ার পরিবর্তে সমাজের বোঝা হয়ে দাড়িয়েছে। এই প্রেক্ষাপটে মাননীয় প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করার নির্দেশ দিয়েছেন। সুতরাং যারা ব্যক্তিস্বার্থে মাদক নামক এই বিষ যুব সমাজের হাতে তুলে দিচ্ছেন তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। একই সাথে মাদকের বিরুদ্ধে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। প্রাথমিক পর্যায় থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী প্রচার প্রচারণা চালাতে হবে।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মো: শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো: আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো: আবদুল ওয়াহাব ভুঞা, অতিরিক্ত মহাপরিচালক মো: আজিজুল ইসলাম, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, কর্মপরিকল্পনা বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক মো: আব্দুল হাই পিএএ। কর্মশালাটি সঞ্চালনা করেন ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আনোয়ার হোসেন।

কর্মশালায় অংশ নিয়ে অংশগ্রহণকারীরা বলেন, মাদকের সরবরাহ হ্রাস করার জন্য এর উৎস নির্মূল করতে হবে। একই সাথে মাদকের চাহিদা যে কারনে বাড়ছে তা চিহ্নিত করতে হবে। পারিবারিক বন্ধন দৃঢ় করতে হবে। তরুণ প্রজন্মকে হতাশা, দুঃশ্চিন্তা, সামাজিক অবক্ষয়ের হাত থেকে প্রথমে রক্ষা করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে, চাকরীতে প্রবেশের ক্ষেত্রে এবং ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে বাধ্যতামূলক ডোপটেস্ট করতে হবে। তরুণ সমাজকে মাঠমুখী করতে হবে, খেলাধুলায় উদ্ধুদ্ধ করতে হবে।
 
মাদকের বিরুদ্ধে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক  এ কর্মশালায় ময়মনসিংহ বিভাগের চার জেলার বিভাগীয় ও জেলা পর্যায়ের ৬৪জন অফিস প্রধান ও সাংবাদিক নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

ঢাকানিউজ২৪.কম / নজরুল ইসলাম/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image