• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঐতিহাসিক মে দিবসে ডিইউজের আহবান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৫৪ পিএম
সাংবাদিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠিত
duj logo

নিউজ ডেস্ক:  ঐতিহাসিক মে দিবস উপলক্ষে এক যুক্ত বিবৃতিতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেছেন, মহান মে দিবসের শত বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত সারাবিশ্বে সাংবাদিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠিত হয়নি।

নেতৃবৃন্দ বলেন, বাঙালি জাতি-রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলন থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা পালন করেছে। অসংখ্য আন্দোলনে সাংবাদিক সমাজ সম্মুখ সারিতে থেকেছেন। সংবাদ মাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হলেও তার সাংবিধানিক স্বীকৃতি মেলেনি আজও। রক্তরাঙা এই দিনেও বলতে হচ্ছে সাংবাদিকদের অধিকার ও মর্যাদা এখনও পর্যন্ত প্রতিষ্ঠিত হয়নি।

নেতৃবৃন্দ আরো বলেন, সংবাদ মাধ্যমে চলছে এক ভীতিকর পরিবেশ পরিস্থিতিতে। নানা অজুহাতে সাংবাদিক ছাঁটাই, বেতন-ভাতা পরিশোধ না করা, চুক্তিভিত্তিক নিয়োগসহ চলছে এক হ-য-ব-র-ল অবস্থা। এরমধ্যে মরার ওপর খাঁড়ার ঘায়ের মতো হাজির হয়েছে গণমাধ্যম কর্মী আইনের বিভিন্ন অমর্যাদাকর ধারা। সর্বোপরি এক ধরণের হতাশাব্যঞ্জক চিত্র আজ সাংবাদিক সমাজের সামনে।

নেতৃবৃন্দ বলেন, অনেক প্রতিষ্ঠানই সরকারের কাছ থেকে সংবাদ মাধ্যমের সুবাদে সুযোগ-সুবিধা গ্রহণ করলেও সাংবাদিকদের ন্যায্য অধিকার ও দাবি মেটাতে অনাগ্রহী। ঈদের আগেও অনেক সংবাদ মাধ্যম মালিক সাংবাদিকদের বেতন-ভাতা ও বোনাস পরিশোধ করেননি। উপরন্তু দুই একটি প্রতিষ্ঠান ছাঁটাই করেছে।

ডিইউজে নেতৃবৃন্দ এমন পরিস্থিতি মোকাবেলায় মহান মে দিবসের চেতনাকে ধারণ করে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামে এগিয়ে আসার আহবান জানান।

ঢাকানিউজ২৪.কম /

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image