• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

করোনার বুস্টার ডোজ কার্যক্রম শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:৫১ এএম
করোনার বুস্টার ডোজ
শুরু হলো করোনার বুস্টার ডোজ

ডেস্ক রিপোর্টার: করোনা টিকার বুস্টার ডোজ কার্যক্রম শুরু হয়েছে। গত ১৯শে ডিসেম্বর পরীক্ষামূলক বুস্টার ডোজ দেয়া হয়। বুস্টার ডোজের জন্য আলাদা করে নিবন্ধন করতে হবে না।

২য় ডোজ টিকা নেয়ার ছয় মাস পর স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুস্টার ডোজ টিকা নেয়ার জন্য এসএমএস পাঠানো হবে। প্রাথমিকভাবে ষাটোর্দ্ধ ব্যক্তি ও সম্মুখসারির যোদ্ধাদের বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত হয়।

এরই ধারাবাহিকতায় ১৯শে ডিসেম্বর বুস্টার ডোজের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। তাদের আটদিন পর্যবেক্ষণে রাখার পর ২৮শে ডিসেম্বর সোমবার দেশব্যাপী এই কার্যক্রম চালুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। বুস্টার ডোজের পাশাপাশি করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজের কার্যক্রমও চলবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ই মার্চ।

ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। তবে প্রথম মৃত্যুর খবর জানানো হয় একই বছরের ১৮ই মার্চ। এরপর বিভিন্ন সময় করোনার সংক্রমণ কমবেশি হয়েছে।

তবে চলতি বছরের মে মাসের শেষের দিকে দেশে করোনার ডেল্টা ধরনের দাপটে পরিস্থিতি খারাপ হতে থাকে। গত আগস্টের প্রথম দিকে করোনার গণটিকা দেওয়া শুরু হয়। এরপর সংক্রমণ ও মৃত্যু উভয়ই কমতে শুরু করে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image