• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আইবিএম প্রায় চার হাজার কর্মী ছাঁটাই করছে ​​​​​​​


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৬ পিএম
প্রায় চার হাজার কর্মী ছাঁটাই করছে ​​​​​​​
আইবিএম

আন্তর্জাতিক ডেস্ক : এবার যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম) কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। বার্ষিক লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। ঘোষণা অনুযায়ী, কোম্পানির তিন হাজার ৯০০ কর্মীকে চাকরিচ্যুত করা হবে।

চলতি সপ্তাহেই বিশাল সংখ্যক কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে গুগল। শিগগিরই কোম্পানির ১২ হাজার কর্মীর চাকরি চলে যাবে। এর আগে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের প্রতিষ্ঠান মেটা, হার্ডওয়্যার কোম্পানি সিসকো, প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট, পেমেন্ট প্রতিষ্ঠান স্ট্রাইপসহ একাধিক প্রতিষ্ঠান বিপুলসংখ্যক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত প্রতিষ্ঠান আইবিএম গত বুধবার (২৫ জানুয়ারি) তাদের ত্রৈমাসিক আয়ের প্রতিবেদন প্রকাশ করে। তবে সেখানে কর্মী ছাঁটাইয়ের বিষয়ে কিছু বলেনি। আর্থিক প্রতিবেদন নিয়ে বিশ্লেষকদের সঙ্গেও কোনো আলোচনা করেনি প্রতিষ্ঠানটি। বহুজাতিক প্রতিষ্ঠানটিতে বর্তমানে ২ লাখ ৯৭ হাজার কর্মী রয়েছে।

আইবিএম বলছে, চলতি বছরের প্রথম তিন মাসে এককালীন ৩০ কোটি মার্কিন ডলার ক্ষতি হবে। সূত্রটি বলছে, এই ক্ষতি পুষিয়ে নেয়ার বিষয়টি কর্মী ছাঁটাইয়ের সঙ্গে সম্পৃক্ত। কোম্পানির একজন মুখপাত্র বলেছেন, এটি ২০২২ সালের পারফরম্যান্স বা ২০২৩ সালের প্রত্যাশার ওপর ভিত্তি করে হচ্ছে না।

এক শতাব্দীর বেশি পুরোনো এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি গত বছরের শেষ তিন মাসে ২.৯ বিলিয়ন মার্কিন ডলার লাভ করেছে, যা ২০২১ সালের একই সময়ের চেয়ে প্রায় ১৭ শতাংশ বেশি। যদিও রাজস্ব আগের মতোই ১৬.৭ বিলিয়ন ডলারেই আছে।

আইবিএমের প্রধান নির্বাহী কর্মকর্তা অরবিন্দ কৃষ্ণ বলেছেন, বর্তমান ব্যবসায়িক পরিস্থিতিতে প্রযুক্তি একটি পার্থক্য সৃষ্টিকারী শক্তি হিসেবে সারা বিশ্বের গ্রাহকেরা ক্রমেই হাইব্রিড ক্লাউড ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমাধান গ্রহণ করছে।

১৯১১ সালে প্রতিষ্ঠিত আইবিএম গত বছরের শেষের দিকে ঘোষণা দিয়েছে, প্রতিষ্ঠানটি নিউইয়র্কে সেমিকন্ডাক্টর, কোয়ান্টাম কম্পিউটিং ও অন্যান্য কাটিং–এজ প্রযুক্তিতে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image