• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩৭ এএম
দলকে ভালো শুরুই এনে দেন ইংল্যান্ড
ব্যাটিং এ নিউজিল্যান্ড

নিউজ ডেস্ক: ওপেনার ড্যারিল মিচেলের দুর্দান্ত ইনিংসের সুবাদে প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো নিউজিল্যান্ড। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ড ৫ উইকেটে হারিয়েছে ইংল্যান্ডকে।

প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেটে ১৬৬ রান করে ইংল্যান্ড। জবাবে মিচেলের অপরাজিত ৭২ রানের কল্যাণে ২০ ওভারে ৫ উইকেটে ১৬৭ রান করে ম্যাচ জিতে ফাইনালে পা রাখে নিউজিল্যান্ড।

আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে নিউজিল্যান্ড। ব্যাট হাতে নেমে দলকে ভালো শুরুই এনে দেন ইংল্যান্ডের দুই ওপেনার জস বাটলার ও জনি বেয়ারস্টো। ৫ ওভারে ৩৭ রান যোগ করেন তারা। ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে বাউন্ডারি মেরে ৩৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি পূর্ন করেন মঈন। শেষ পর্যন্ত দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করে অপরাজিত থাকেন মঈন।

নিউজিল্যান্ডের সাউদি-মিলনে-সোধি ও নিশাম ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৬৭ রানের লক্ষ্যে শুরুতেই মহাচাপে পড়ে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের পেসার ক্রিস ওকসের প্রথম বলেই চার মারেন ওপেনার মার্টিন গাপটিল। কিন্তু তৃতীয় বলে ৪ রান করা  গাপটিলকে লেগ বিফোর আউট করেন ওকস। শেষ ৪ ওভারে ৫৭ রানের প্রয়োজন পড়ে নিউজিল্যান্ডের। আস্কিং রেট ১৪ পার হয়। এ অবস্থায় মারমুখী হয়ে উঠেন ফিলিপসের বিদায়ের ক্রিজে আসা নিশাম।

১৭তম ওভারে ২৩ রান নেন নিশাম। পেসার ক্রিস জর্ডানের করা ঐ ওভারে ২টি ছক্কা ও ১টি চার মারেন নিশাম। এতে ১৮ বলে জয়ের সমীকরন দাঁড়ায় ৩৪ রানে।

রশিদের করা ১৮তম ওভারের দ্বিতীয় বলে নিশাম ও চতুর্থ বলে ছক্কা মারেন মিচেল। কিন্তু ঐ ওভারের শেষ বলে নিশামকে থামান রশিদ। ১০ বলে ৩টি ছক্কা ও ১টি চারে ২৬ রানের সময়পযোগী ইনিংস খেলেন নিশাম। তাতে জয় পেতে শেষ  ১২ বলে ২০ রানের দরকার পড়ে নিউজিল্যান্ডের।

১৯তম ওভারে বল হাতে আক্রমনে ছিলেন শুরুতেই ২ উইকেট তুলে নিউজিল্যান্ডকে ব্যাকুফটে ঠেলে দেয়া ওকস। ঐ ওভারে মিচেল স্যান্টনারকে নিয়ে ২০ রান তুলে নিউজিল্যান্ডকে ফাইনালে তুলেন মিচেল।

ইংল্যান্ডের ওকস-লিভিংস্টোন ২টি করে উইকেট নেন।  

আগামী ১৪ নভেম্বর ফাইনাল খেলবে নিউজিল্যান্ড। ঐ ম্যাচের বিজয়ী দল ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হবে।  

সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ১৬৬/৪, ২০ ওভার (মঈন ৫১*, মালান ৪১, নিশাম ১/১৮)।
নিউজিল্যান্ড : ১৬৭/৫, ১৯ ওভার (মিচেল ৭২*, কনওয়ে ৪৬, লিভিংস্টোন ২/২২)।
ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ড্যারিল মিচেল (নিউজিল্যান্ড)।

ঢাকানিউজ২৪.কম /

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image