• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নির্ধারিত সময়ে প্রকল্প সম্পন্ন করতে মন্ত্রণালয়কে সুপারিশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৪৭ পিএম
নির্ধারিত সময়ে
প্রকল্প সম্পন্ন করতে মন্ত্রণালয়কে সুপারিশ

নিউজ ডেস্ক : নির্ধারিত সময়ের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বৃদ্ধি না করে কাজ সমাপ্ত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

রোববার পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য হাফিজ আহমদ মজুমদার, মনজুর হোসেন ও আদিবা আনজুম মিতা সভায় অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. মো. শামসুল আলম সভায় উপস্থিত ছিলেন।

সভায় জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে শিল্প মন্ত্রণালয় থেকে সমাপ্ত প্রকল্পগুলোর উপর আইএমইডি প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া জুলাই ২০১৬ থেকে জুন ২০২১ পর্যন্ত সময়ের মধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে গৃহীত উন্নয়ন প্রকল্পগুলোর ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

এতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বৃদ্ধি না করে, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

সার আমদানি না করে, বন্ধ সার কারখানাগুলো দ্রুত সময়ের মধ্যে চালুকরণ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া শিল্প এলাকার ক্ষতিকর শিল্প বর্জ্য সরাসরি প্রাকৃতিক পানির উৎসে যুক্ত হওয়া বন্ধ করে সরাসরি পরিবেশ বান্ধব ব্যবস্থাপনার লক্ষ্যে একটি কেন্দ্রীয় বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট স্থাপন ও রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

পরিকল্পনা বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, শিল্প শক্তি বিভাগের সদস্য, পরিকল্পনা কমিশনের সদস্য, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার প্রধান এবং  সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image